শুক্রবার কার্গিল বিজয় দিবস। তার এক দিন আগে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন সেনা প্রধান বিপিন রাওয়াত। এদিন তিনি জানান, পাকিস্তান আর কার্গিলের মতো ভুল করবে বলে তিনি মনে করেন না। জানান, পাকিস্তান যত উঁচু পাহাড়ই দখল করুক না কেন, কার্গিলের মতো আবার ভারতীয় সেনাবাহিনী তা পুনর্দখল করবে।

আরও বলেন পাকিস্তানের বরং নিজেদের এলাক নিয়ে সতর্ক থাকা উচিত। কারণ ভারত চাইলেই পাকভূমি দখল করে নিতে পারে। হবারত এপাতত পাকিস্তানকে পিছনের পায়ে ঠেলে দিয়েছে। আগামী দিনেও তাই করে যাবে।

সম্প্রতি পুলওয়ামার হামলা নিয়ে পাক প্রদানমন্ত্রী ইমরান খান দাবি করেছিলেন ওই হামলার পিছনে পাকিস্তানের হাত নেই। হামলার ছক কাশ্মীরেই করা হয়েছিল। কিন্তু তাঁর কথাকে একরকম পাত্তাই দেননি বিপিন রাওয়াত। তিনি সাফ জানিয়েছেন, কে কি বলল, তাতে কিছু আসে যায় না। কারণ ভারত জানে সত্যিটা কী।

একই সঙ্গে তাঁর দাবি বর্তমানে ভারতে অনুপ্রবেশে পরিমান অনেক কমে গিয়েছে। এর পিছনে দুটি কারণ রয়েছে বলে তিনি জানান। প্রথমত, সীমান্তে ভারতীয় সেনাবাহিনী এখন আগের থেকে অনেক বেশি সতর্ক রয়েছে। আর দ্বিতীয়ত কাশ্মীরে বাহিনীর উপস্থিতিও আগের থেকে বাড়ানো হয়েছে। ফলে কার্গিলের মতো নিয়ন্ত্রণরেখা পার করার চেষ্টা করলে, এখন পাকিস্তানকে কেবলই মৃতদেহ নিয়ে যেতে হবে।