বিহারের মুজঃফরপুরে এনকেফালাইটিস-এ মৃতের সংখ্যা বেড়ে হল ১১৭। প্রতিদিন একটু একটু করে যেন মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে বিহারের মুজঃফরপুর। এখনও পর্যন্ত শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজে মৃত্যু হয়েছে অন্তত ৯৮ জন শিশুর, এবং কেজরিওয়াল হাসসপাতালে মৃত্যু হয়েছে অন্তত ১৯ জনের। হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ৩০০ শিশু। ক্রমাগত শিশুমৃত্যু সংখ্যা বাড়তে থাকায় ইতিমধ্যেই গ্রাম ছেড়ে অন্যতের বসবাস করতে শুরু করেছেন এলাকাবাসীরা। 

সূত্রের খবর মানুষের মধ্যে আতঙ্ক এতটাই ছড়িয়েছে যে, গ্রাম ছেড়ে অন্যত্র বসবাসের সিদ্ধান্ত নিয়েছেন বাসিন্দারা। বাবা-মাদের একটাই ভয় যে, কোনওভাবে তাঁদের সন্তানরা যেন কোনওভাবে আক্রান্ত না হয়ে যায়। এখনও পর্যন্ত এই অ্যাকিউট এনকেফালাইটিস সিনড্রোম রোধ করতে প্রশাসন যে কতখানি ব্যর্থ তা বুঝিয়ে দিচ্ছে এই বাড়তে থাকা মৃত্যু মিছিল। 

অন্যদিকে এনকেফালাইটিস-এ আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় প্রশাসনের ব্যর্থতার অভিযোগ আনা হয়েছে। এবং এই মর্মে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মন্ত্রী হর্ষ বর্ধন, পাশাপাশি বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে, স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আগামী ২৬ জুন মামলাটি আদালতে ওঠার কথা রয়েছে।