তিন দিনের সফরে আগামী ৭ তারিখ প্যারিসে যাচ্ছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সূত্রের খবর, সেখানে গিয়ে রাফালে সওয়ার হতে চলেছে রাজনাথ। আগামী ৮ অক্টোবরের মধ্যে ভারতীয় বায়ুসেনার হাতে প্রথম রাফাল জেটটি হস্তান্তর করবে ফ্রান্স। সেটি আনতেই প্যারিসে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী। 

ভারতীয় বায়ুসেনার প্রতিষ্ঠা দিবস ৮ অক্টোবর। সেদিনই রাফালের প্রথম জেটটি হস্তান্তর করা হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন  ফ্রান্সের সেনা বাহিনীর প্রধান থেকে রাফালের নির্মাতা দাসোর শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিরা। 

বায়ুসেনার জন্য ফ্রান্সের কাছ থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনছে  ভারত। ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে রাফাল জেট কেনার বিষয়ে একটি চুক্তি হয় ভারতের। ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে ভারতকে ৩৬টি রাফাল জেট দিচ্ছে ফ্রান্স। উচ্চ ক্ষমতা সম্পন্ন অস্ত্র ও মিসাইল বহনে সক্ষম এই যুদ্ধবিমান। 

তবে রাজনাথের আগে রাফাল চড়ার অভিজ্ঞতা রয়েছে তৎকালীন আইএএফ-এর প্রধান এয়ার মার্শাল বি.এস. ধনোয়া। ২০১৭ সালের জুলাইতে ফ্রান্স সফর কালে সেন্ট ডিজায়ার বিমানবন্দর থেকে রাফাল জেটে উড়েছিলেন তিনি। 

তবে রাফাল চড়ার আগে দেশের প্রথম প্রতিরক্ষামন্ত্রী হিসাবে লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজসে সওয়ার হয়ে নজির গড়েন রাজনাথ সিং।  বেঙ্গালুরুর হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড বিমানঘাঁটি থেকে তেজসে সওয়ান হন রাজনাথ ৷