Asianet News BanglaAsianet News Bangla

দুর্গাপুজো উদ্বোধনে নাম না করে মমতাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন মোদী, মহিলাদের পাশে থাকার বার্তা

  • দুর্গাপুজোর উদ্বোধনে নারী উন্নয়নে জোর
  • কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্পের কথা উল্লেখ 
  • উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 
  • নাম না করেই মমতাকে চ্যালেঞ্জ 
     
during durga puja inaugurate modi challenge mamata on woman s development bsm
Author
Kolkata, First Published Oct 22, 2020, 2:56 PM IST

পুজো উদ্বোধনে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রকারান্তে রাজ্যের মুখ্যমন্ত্রী মনতা বন্দ্যোপাধ্যায় চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন মহিলাদের উন্নয়নের ইস্যুতে। সম্প্রতি উত্তর প্রদেশেকর হাথরসে এক তরুণীকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে উচ্চবর্ণের চার যুবকের বিরুদ্ধে। আর বিষয়টি ধামাচাপাতে উদ্যোগী হয় রাজ্য প্রশাসন। নির্যাতিতা তরুণীর দেহ রাতের অন্ধকারে জ্বালিয়ে দেওয়া হয়। এই ঘটনায় অভিযুক্তদের শাস্তির দাবিতে পথে নেমেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মিছিলও করেছিলন। এতদিন সেই বিষয়তে কোনও মন্তব্য না করলেও এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহিলাদের উন্নয়নে তাঁর সরকার কী কী করেছেন তার একটি তালিকা পেশ করেন। 

সল্টলেক ইজেডসিসিতে পুজো উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, দেবী দুর্গা নারী শক্তির প্রতীক। তিনি বলেলন এই নারী শক্তিকে এগিয়ে নিয়ে যেতে তার সরকার একাধিক পরিকল্পনা করেছেন। বেশ কয়েকটি ইতিমধ্যেই রূপায়িত হয়েছে। প্রধানমন্ত্রী বলেন তাঁর সককার জনধন যোজনা প্রকল্পের মাধ্যমে মহিলাদের আর্থিক অগ্রগতিতে সুযোগ করে দিয়েছে। মাতৃত্বকালীন ছুটিও বাড়িয়ে দিয়েছে মহিলাদের সুবিধের কথা মাথায় রেখে। পাশাপাশি বলেন আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের সুবিধের জন্যই উজ্বলা প্রকল্পের মাধ্যমে কম দামে মহিলাদের রান্নার গ্যাস সরবরাহ করা হয়। 

এদিন নারী নিরাপত্তার ওপরেও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি নারীর ক্ষমতায়নের ওপরেও জোর দিয়েছেন তিনি। রাজনৈতিক বিশেষজ্ঞদের কথায় আগামী বছর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই একগুচ্ছ পদক্ষেপ করেছে বিজেপি। আর তারমধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুর্গাপুজোর সূচনা। আর সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মূল লক্ষ্যই ছিল বাংলার মা আর বোনেদের মন জয় করা। তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনেকটাই সফল হলেছে বলেও দাবি করছেন অনেকে।  

Follow Us:
Download App:
  • android
  • ios