Asianet News Bangla

চিনের দেওয়া টাকায় চলছে ভারতীয় মিডিয়া, রহস্যজনকভাবে চলছে টাকা লেনদেন

চিন থেকে ফান্ড আসছে, সেই টাকায় তৈরি হচ্ছে ভারত সরকার বিরোধী খবর। বিস্ফোরক অভিযোগ মিডিয়া পোর্টাল নিউজক্লিকের বিরুদ্ধে।

ED probes media portal funding from businessman linked to China regime bpsb
Author
Kolkata, First Published Jul 18, 2021, 11:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চিন থেকে ফান্ড আসছে, সেই টাকায় তৈরি হচ্ছে ভারত সরকার বিরোধী খবর। বিস্ফোরক অভিযোগ মিডিয়া পোর্টাল নিউজক্লিকের বিরুদ্ধে। ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে মোট ৩৮ কোটি টাকা পেয়েছে ওই পোর্টাল বলে খবর। গোটা আর্থিক লেনদেনের তদন্তে নেমেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

অর্থ পাচার মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট শ্রীলঙ্কা-কিউবার বংশোদ্ভূত ব্যবসায়ী নেভিল রায় সিংহমের সাথে নিউজক্লিক স্টুডিও প্রাইভেট লিমিটেডের সম্পর্ক খতিয়ে দেখছে। ইডির নজরে রয়েছে নিউজ ক্লিকের আর্থিক লেনদেনের বিষয়টি। ইডির তদন্তকারীরা ৩৮ কোটি টাকার মূল উত্স খুঁজে বের করার চেষ্টা করছেন। তবে সূত্রের খবর নিউজক্লিক স্টুডিও প্রাইভেট লিমিটেড বিদেশ থেকে এই টাকা পেয়েছে। কীভাবে বিভিন্ন হাত ঘুরে টাকা পৌঁছচ্ছে নিউজক্লিকের কাছে, তা গ্রাফিক্সের মাধ্যমে তুলে ধরার চেষ্টা হয়েছে। 

 

ইডি সূত্রে খবর নেভিল রায় সিংহম চিনা কমিউনিস্ট পার্টি (CPC)- এর প্রচারের কাজে যুক্ত ছিল। ইডির আরও দাবি বিদেশী উত্স থেকে আসা নিউজক্লিকের অর্থের বেশ কিছুটা অংশ পৌঁছে গিয়েছে এলগার পরিষদ মামলার অন্যতম আসামি গৌতম নাভালখার মতো নেতাকর্মীদের কাছে।  আর্থিক তছরুপ বিরোধী সংস্থা সম্প্রতি নিউজক্লিকের প্রতিষ্ঠাতা এবং সম্পাদক প্রবীর পুরকায়স্থের সাথে গৌতম নাভালখার যোগ নিয়ে তদন্ত শুরু করে। ইডি সূত্রে খবর পোর্টালের মাধ্যমে প্রাপ্ত বেশিরভাগ অর্থ "পরিষেবা সংক্রান্ত লেদদেন  হিসেবে দেখানো হয়েছে। 

তবে গোটা বিষয়টিকেই চক্রান্ত হিসেবে বর্ণনা করেছেন পুরকায়স্থ। তাঁর দাবি কেন্দ্র সরকারের বিরোধিতা করলেই রোষের মুখে পড়তে হচ্ছে। সেই রোষেরই রেশ হিসেবে এই সব অভিযোগ। তিনি বলেন সিংহম একজন মার্কিন নাগরিক। তিনি একটি সফটওয়্যার কোম্পানির মালিক ছিলেন। ৭০০ থেকে ৮০০ মিলিয়ন ডলারে এই কোম্পানি বিক্রি করে দেন তিনি। তার সঙ্গে নিউজক্লিকের কোনও সম্পর্ক নেই। এই পোর্টালের যাবতীয় অর্থনৈতিক উৎস স্বচ্ছ। 

Follow Us:
Download App:
  • android
  • ios