Asianet News BanglaAsianet News Bangla

৮৬টি রাজনৈতিক দলের অস্তিত্ব মুছে দিল নির্বাচন কমিশন, তালিকায় নাম আরও ২৫৩টি রাজনৈতিক দলের

নির্বাচন কমিশন তাদের নির্বাচনী তালিকা থেকে ৮৬টি রাজনৈতিক দলকে বাদ দেয়া হয়েছে। এর সাথে আরও ২৫৩টি  রাজনৈতিক দলকে 'নিষ্ক্রিয়' ঘোষণা করা হয়েছে। নবীনতম সংযোজন এর পর নির্বাচনী বিধি মেনে চলতে ব্যর্থতার জন্য নির্বাচন সংস্থা দ্বারা গঠিত তালিকায় জাতীয় দল গুলীর সংখ্যা ৫৩৭-এ উন্নীত হল। 

Election Commission Delists 86 More Political Parties Another 253 Declared Inactive
Author
First Published Sep 14, 2022, 2:35 PM IST

নির্বাচন কমিশন বলেছে যে ৮৬ টি রাজনৈতিক দলকে একটি  তালিকাভুক্ত করা হয়েছে।  এই দলগুলি  সংশ্লিষ্ট রাজ্য  বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্ব স্ব মুখ্য নির্বাচনী আধিকারিকদের (সিইও) দ্বারা পরিচালিত একটি শারীরিক যাচাইকরণের পরে বা ডাক থেকে বিতরণ করা চিঠি বা নোটিসের প্রতিবেদনের ভিত্তিতে অস্তিত্বহীন বলে প্রমাণিত হয়েছে৷  এই বিষয় ছিঠি কর্তৃপক্ষ সংশ্লিষ্ট  রাজনৈতিক দলের নিবন্ধিত ঠিকানায় পাঠানো হয়েছে।

মঙ্গলবার নির্বাচন কমিশন তাদের নির্বাচনী তালিকা থেকে ৮৬টি রাজনৈতিক দলকে বাদ দেয়। নবীনতম সংযোজন এর পর নির্বাচনী বিধি মেনে চলতে ব্যর্থতার জন্য নির্বাচন সংস্থা দ্বারা গঠিত তালিকায় জাতীয় দল গুলীর সংখ্যা ৫৩৭-এ উন্নীত হল। আপর এক বিবৃতিতে, নির্বাচন কমিশন  জানায় যে বৃহত্তর জনস্বার্থে এবং নির্বাচনী গণতন্ত্রের শুদ্ধতার জন্য অবিলম্বে সংশোধনমূলক ব্যবস্থা  নেওয়া প্রয়োজন এবং তাই  অতিরিক্ত ২৫৩টি নিবন্ধিত অস্বীকৃত রাজনৈতিক দলকে নিষ্ক্রিয়  ঘোষণা করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। 

জানা গেছে বিহার, দিল্লি, কর্ণাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানা এবং উত্তর প্রদেশের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছ থেকে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে ২৫৩টি অ-সম্মতিকারী রাজনৈতিক দল-এর বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাদের নিষ্ক্রিয় হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, কারণ তারা "তাদের কাছে পাঠানো চিঠি বা বিজ্ঞপ্তির জবাব দেয়নি এবং  রাজ্যের সাধারণ পরিষদ বা সংসদ নির্বাচনে-এর জন্য একটি নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেনি গত  ২০১৪ ও ২০১৯ সালে। 

এদিকে  আয়কর বিভাগ কিছু রাজ্যে কয়কটি রাজনৈতিক দল -এর বিরুদ্ধে  কর ফাঁকি তদন্তের অংশ হিসাবে অভিযান চালিয়েছিল। তথ্যপ্রযুক্তি বিভাগ মে-জুন মাসে রাজনৈতিক দল-এর বিরুদ্ধে গৃহীত  নির্বাচন কমিশনের পদক্ষেপের ভিত্তিতে একটি সিদ্ধান্ত নিয়েছে বলে বোঝা যায়। যার পরে তারা সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস-কে বর্তমান আইনি কাঠামোর অধীনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দেয়। সর্বশেষ পদক্ষেপের পর, ৮৬টি অস্তিত্বহীন রাজনৈতিক দলকে জানানো হয়েছে যে তাদের  নির্বাচন-এর রেজিস্টারের তালিকা থেকে মুছে ফেলা হবে।

নির্বাচন কমিশন বলেছে যে সর্বশেষ আদেশের জন্য সংক্ষুব্ধ দলগুলি এই নির্দেশনা জারি হওয়ার ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট নির্বাচন কমিশনের সাথে যোগাযোগ করতে পারে। তাদের  অস্তিত্বের সমস্ত প্রমাণ সহ অন্যান্য আইনি ও নিয়ন্ত্রক সম্মতিগুলি সহ বছরভিত্তিক বার্ষিক নিরীক্ষিত হিসাব, ​​অবদানের রিপোর্ট, ব্যয়ের রিপোর্ট, আর্থিক লেনদেনের জন্য অনুমোদিত স্বাক্ষরকারী সহ অফিস কর্তাদের আপডেট করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে উপস্থিত হতে হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios