রাজ্যসভার ১৮টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৯ জুন। গত মার্চ মাসেই এই আসনগুলিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ারা কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে স্থগিত রাখা হয় নির্বাচন। সোমবার নির্বাচন কমিশন জানিয়েছে আগামী ১৯ জুন সংশ্লিষ্ট আসনগুলিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

যে ১৮টি আসনে নির্বাচন হবে সেগুলি হল-
অন্ধ্র প্রদেশ ও গুজরাতের ৪টি আসন। মধ্যপ্রদেশ ও রাজস্থানের ৩টি আসন। ঝাড়খণ্ডের ২টি আসন। মণিপুর ও মেঘলয়ার একটি করে আসন রয়েছে। 

তবে নির্বচন কমিশন জানিয়েছেন স্বস্থ্যবিধি মেনেই নির্বাচন অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে ভোট গ্রহণ হচ্ছে কিনা তা দেখার জন্য সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্যসচিবদের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তাঁদের বলা হয়েছে, পরিস্থিতির দিকে নজর রাখার জন্য  একজন করে সিনিয়র আধিকারিক নিযুক্ত করতে হবে। 

গত ফেব্রুয়ারিতেই কমিশন ১৭টি রাজ্যে ৫৫টি আসনে নির্বাচনের কথা ঘোষণা করেছিল। মার্চ মাসে ১০টিরও বেশি রাজ্যে ৩৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বিন্দ্বীতায় রাজ্যসভার জন্য মনোনীত হয়েছিলেন। 

গত ২৬ মার্চই সংশ্লিষ্ট আসনগুলিতে ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কথা মাথায় রেখেই নির্বাচন স্থগিত রাখা হয়েছিল। বর্তমান পরিস্থিতিতে সবকিছু খতিয়ে দেখেই নির্বচনের দিন ঘোষণা করা হয়েছিল বলে জানিয়েছে নির্বাচন কমিশন।