শুক্রবার দ্বিতীয় মোদী সরকারে প্রথম বাজেট পেশ করলেন নয়া অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আর তারপরই অনেকটা পড়ল ইক্যুইটি সূচকগুলি। বম্বে স্টক এক্সচেঞ্জের সেনসেক্স পড়েছে ৪৫০ পয়েন্ট। অন্যদিকে বাজেট বক্তৃতা শেষ হতেই নিফটির সূচক নেমে দাঁড়িয়েছে ১১৮০০ তে। বাজেট-এর বিস্তৃত বিবরণ জানার আগে বিনিয়োগকারীরা সাবধানী হয়ে পড়াতেই  শেয়ার বাজারে এই পতন বলে মনে করা হচ্ছে।

এদিন সকালে কিন্তু বাজারের অবস্থা বেশ ভালই ছিল। কিন্তু কেন্দ্রীয় বাজেট পেশ হতেই সেনসেক্স ৪৪৯ পয়েন্ট বা ১.১৩ শতাংশ পড়ে ৩৯.৪৫৯-এ নেমে আসে আর নিফটি ১৪৩ পয়েন্ট বা ১.২০ শতাংশ নেমে ১১,৮০৪-এ পৌঁছায়।

বম্বে স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি পতন হয়েছে ইয়েস ব্যাঙ্ক, এনটিপিসি, ওএনজিসি, টিসিএস, বেদান্ত, আইটিসি এবং সান ফার্মা-র। দুপুর দেড়টা পর্যন্ত এই সংস্থাগুলির শেয়ার পড়েছে ৪.৯৯ শতাংশ।

সে.য়ার বাজার বিশেষজ্ঞদের মতে বাজেট পেশ হওয়ার পর আপাতত বাজার একটু সাবধানী হয়ে পড়েছে। এইবারের বাজেটে সেই অর্থে শিল্পভেত্রের কোনও দিশা নেই। রয়েছে, বেশ কিছু সামাজিক প্রকল্পের প্রস্তাব। সেসবেরও বিশদ পরিকল্পনা এখনও জানা যায়নি। সেই সঙ্গে কর মকুবের জন্য কোনও প্রকল্পের কথা বাজেটে বলা হয়েছে কিনা সেইসব নিয়েই বিনিয়োগকারীরা আপতত কিছুটা দ্বিধায় আছেন। তাই এই সীূচকের পতন ঘটেছে।

আর্থিক ঘাটতি মেটানোর জন্য সরকারের কি পরিকল্পনা তা না জানা অবধি এই সূচকের ওঠা নামা চলতে থাকবে বলে দাবি করেছেন এইচডিএফসি সিকিওরিটিস-এর রিটেইল রিসার্চের প্রধান দীপক জাসানি। তার আগে কারোরই সিদ্ধান্তে পৌঁছনো উটিতও নয় বলে তাঁর মত।