Asianet News Bangla

করোনা রুখতে কেটে নেওয়া হল কিশোরীর জিভ, সত্যিই কি এতটা নৃশংস হল গ্রামের ব্রাহ্মণরা

ভাইরাল মুখগহ্বরে দারুণ আঘাত থাকা এক কিশোরীর ছবি

দাবি গ্রামের ব্রাহ্মণরা করোন রুখতে জিভ কেটে শিবকে উৎসর্গ করেছে

উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ডে এরকমই নাকি কুসংস্কার চলছে

সত্যি কি তাই, নাকি ঘটনাটি ভুয়ো

 

Fact Check, did Brahmins cut off girl's tongue in UP to stop coronavirus
Author
Kolkata, First Published Jun 8, 2020, 4:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুখগহ্বরে দারুণ আঘাত নিয়ে এক কিশোরীর ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবিটি পোস্ট করে দাবি করা হচ্ছে, উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলে একটি গ্রামে ব্রাহ্মণরা করোনভাইরাস সংক্রমণ রোধ করতে ওই কিশোরীর জিভ কেটে ভগবান শিবের কাছে উৎসর্গ করেছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই ছবিটি পোস্ট করে সঙ্গে লিখেছেন, উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড 'ভন্ডামি ও কুসংস্কার' চলছে। 'মূলধারার মিডিয়া' বা 'সেলিব্রিটিরা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করবে না' বলেও দাবি করা হয়।

ছবিটির সূত্র ধরে গুগল সার্চ ইঞ্জিনে বিপরীত তথ্যানুসন্ধান চালিয়েছে এশিয়ানেট নিউজ বাংলা। তাতে দেখা গিয়েছে ছবি সত্যিকারের হলেও তার সঙ্গে যে দাবি করা হচ্ছে তা বিভ্রান্তিকর। ঘটনাটি য়োগী আদিত্যনাথের রাজ্যেরই হলেও ঘটেছে বান্দা জেলায়। তবে ব্রাহ্মণরা কারোর জিভ কেটে নেননি, বরং ছবিতে যে ১৬ বছরের মেয়েটিকে দেখা যাচ্ছে সে  নিজেই তার জিহ্বা কেটে ভগবান শিবের কাছে দান করেছিল। সে জানিয়েছিল তাদের গ্রামকে করোনভাইরাস-এর কবল থেকে বাঁচাতেই এমনটা করেছে সে।

এই ঘটনাটি ঘটেছিল গত ২০ মে। সেই সময় মূল ধারার বেশ কিছু সংবাদমাধ্যমেও এই খবরটি প্রকাশিত হয়েছিল। সেই খবরে বলা হয়েছিল বান্দার ভাদওয়াল গ্রামের ওই অষ্টম শ্রেনির কিশোরী নিজেই তার জিহ্বা কেটে শিব মন্দিরে উত্সর্গ করেছিল। মেয়েটি গুরুতর আহত হলেও এখন সে সুস্থ। মেয়েটির বাবা জানিয়েছেন তাঁর মেয়ে ধর্মপ্রাণ এবং গত চার বছর ধরে প্রতিদিন শিব মন্দিরে পূজা করে।

সুতরাং, গ্রামকে করোনভাইরাস-এর বিপদ থেকে দূরে রাখতে গ্রামের ব্রাহ্মণরা ওই কিশোরীর জিভ কেটে নিয়েছে বলে য়ে দাবি করা হচ্ছে, তা সত্যি নয়। তবে উত্তরপ্রদেশের ওই গ্রামের ঘটনাটি যে কুসংস্কার সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। ভগবানকে পূজো করে, বা হলি চড়িয়ে করোনাভাইরাস-এর হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। তার জন্য বিজ্ঞানের উপরই নির্ভর করতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios