সংসদে বাজেট পেশ করছেন দেশের প্রথম পূর্ণ সময়ের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। বাজেটের শুরুতে চাণক্য নীতি পাঠ করলেন তিনি। বাজেটে গ্রামীণ ভারতের জন্য একগুচ্ছ প্রকল্প এবং বরাদ্দ বাজেটের ঘোষণা করার পাশাপাশি শহুরে ভারতের জন্য বাজেট বরাদ্দ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। 

শহুরে ভারতে জন্য বরাদ্দ বাজেট প্রসঙ্গে অর্থমন্ত্রী টেনে আনলেন স্বচ্ছ ভারত অভিযানের প্রসঙ্গও। তিনি বলেন  স্বাস্থ্য ওপরিবেশের দিকে তাকালেই বোঝা যায় যে, স্বচ্ছ ভারত অভিযান কতখানি সফল হয়েছে। তাঁক কথায় ৫.৬ লক্ষ গ্রামে স্বচ্ছ ভারত অভিযান পৌঁছে গিয়েছে।এছাড়াও আরও প্রত্যন্ত গ্রামে যাতে স্বচ্ছ ভারত প্রকল্প পৌঁছে দেওয়া যায়, সেই চেষ্টাই করা হবে। তিনি  আরও বলেন গ্রাম এবং শহরে ডিজিটাল জ্ঞানের মধ্যে যে ফারাক রয়েছে সেই ফাঁক পূরণের জন্যও প্রকল্প গ্রহণ করা হবে। 

 

শহুরে ভারতের জন্য তিনি বলেন, বাড়তে থাকা শহরের সংখ্যাটিকে একটি চ্যালেঞ্জ হিসাবে না দেখে একটি সুযোগ হিসাবে দেখলে তা যথাযথ হবে। আর সেই কারণেই অনলাইন শিক্ষার মান উন্নয়ন করা হবে, মেট্রো রেলের প্রসারে পাবলিক প্রাইভেট পার্টনারশিরপ তথা পিপিপি-র মাধ্যমে যাবতীয় প্রকল্প রূপায়িত করা হবে। তিনি আরও বলেন, বর্তমানে গুগল ম্যাপে দেশের প্রায় ৫৩ শতাংশেরও বেশি এলাকা দেখা যায়। তিনি আরও বলেন, 'প্রধানমন্ত্রী আবাস যোজনা' (আরবান) প্রকল্পে ইতিমধ্যেই  ৮১  লক্ষ বাড়ি নির্মামের কাজ চলেছে। পাশাপাশি তিনি এও বলেন, এই বছর মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকীতে দেশের যুব সম্প্রদায়ের মধ্যে মহাত্মা গান্ধীর যে ভাবাদর্শ তা ছড়িয়ে দেওয়ার জন্যই অনলাইনে উইকিপিডিয়ার মতো 'গান্ধীপিডিয়া' চালু  করা হবে। আর সেটি করা হবে আগামী ২ অক্টোবরের মধ্যে।