আর কিছুক্ষণের মধ্যেই সংসদে পেশ হতে চলেছে বাজেট। ইতিমধ্যেই অর্থমন্ত্রকে এসে উপস্থিত হয়েছেন দেশের প্রথম পূর্ণ সময়ের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। সঙ্গে উপস্থিত হয়েছেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর, অর্থসচিব এস সি গর্গ,  মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন এবং অন্যান্য আধিকারিকরা অর্থমন্ত্রকের বাইরে একসঙ্গে মিলিত হলেন। বেলা ১১টায় লোকসভায় পেশ করা হবে পুর্ণাঙ্গ বাজেট।এদিন বাজেট পেশের আগে অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর ঈশ্বরের পায়ে ফুল দেন। 

২০১৯-'২০ বাজেট থেকে প্রত্যাশা অনেক।। সাধারণ চাকুরীজীবি সাধারণ মানুষ ও মধ্যবিত্তের প্রত্যাশা, আয়করে সুরাহা মিলবে। কর্পোরেট কর যাতে কম হয় সেদিকে তাকিয়ে রয়েছে শিল্পমহল। পাশাপাশি চাষীদের জন্য বন্ধক ছাড়াই ঋণের বন্দোবস্তও যাতে হয়, সেই প্রত্যাশাও রয়েছে। 

 

প্রসঙ্গত লোকসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি মাসে পেশ করা হয়েছিল আংশিক বাজেট। সেই সময়ে ভোট অন অ্যাকাউন্টে বাজেট পেশ করার কথা হলেও তা রূপায়িত হয়নি। সেই সময়ে কার্যত এই প্রশ্নেই বিরোধীদেরা মোদী সরকারের ভুমিকাকে কার্যত কাঠগড়ায় তুলেছিল। অবশেষে যাবতীয় বিতর্ককে দূরে সরিয়ে রেখে সংসদে আর কিছুক্ষণের মধ্যেই পেশ করা হবে পুর্ণাঙ্গ বাজেট। সেই বাজেটে সাধারণ মানুষ কতখানি উপকৃত হন, সেদিকেই চোখ থাকবে সকলের।