কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হাতে প্রকাশ পেল ১২৫ টাকার কয়েন। তবে এটি বাজারে চালু আর পাঁচটি কয়েনের মতো নয়, পরমহংস যোগানন্দ-এর ১২৫তম জন্মবার্ষিকি উপলক্ষে স্মারক হিসেবে এই কয়েনটি প্রকাশ করা হল। এই কয়েন প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ ও কর্পোরেট বিভাগের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর-ও।

১৮৯৩ সালে উত্তরপ্রদেশের গোরক্ষপুরে জন্ম হয়েছিল পরমগংস যোগানন্দের। জন্মের সময় তাঁর নাম দেওয়া হয়েছিল মুকুন্দলাল দাস। লক্ষ লক্ষ মানুষের মধ্য়ে তিনি ধ্যান ও ক্রিয়াযোগ-কে ছড়িয়ে দিয়েছিলেন। বাঙালি যোগগুরু স্বামী শ্রী যুক্তেশ্বর গিরির প্রধান শিস্য পরমগংস যোগানন্দই যোগোদা সতসঙ্গ সোসাইটি অব ইন্ডিয়া স্থাপন করেন।

পশ্চিমি দেশগুলিতে বিশেষ করে আমেরিকার লস এঞ্জেলেস শহরে তিনি ভারতীয় ক্রিয়াযোগের আদর্শকে ছড়িয়ে দিয়েছিলেন। তাঁকেই পশ্চিমি যোগশিক্ষার জনক বলা হয়। পশ্চিমি ভোগবাদি সমাজের সঙ্গে ভারতীয় আধ্যাত্মিক দর্শনের চমৎকার ভারসাম্য ঘটিয়েছিলেন তিনি।

১৯৫২ সালে তাঁর মৃত্যু হয়। এই বছর তাঁর ১২৫তম জন্মবার্ষিকি। সেই উপলক্ষ্যেই এদিন অর্থমন্ত্রী এই স্মারকমুদ্রাটি প্রকাশ করেন। মুদ্রাটির একপাশে যোগগুরুর ছবি, ও অপরদিকে অশোক স্তম্ভ ও মুদ্রার মূল্য লেখা আছে।

পরে ন্যাশনাল ইনভেস্টমেন্ট অ্যান্ড ইনফাস্ট্রাকচার ফান্ড -এর পরিচালন পরিষদের এক বৈঠকেও যোগ দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।