Asianet News BanglaAsianet News Bangla

এবার মাঙ্কিপক্সের থাবা দেশের রাজধানীতে, হিমাচল প্রদেশ থেকে আসা ব্যক্তির শরীরে মিলল উপসর্গ

ভারতে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সের চারটি ঘটনা রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে তিনটি কেরালার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে ৭০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণের খবর মিলেছে। বিশ্ব জুড়ে প্রতিটি দেশকেই সতর্ক করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। 

First case of monkeypox came to the fore in Delhi, a person came from Himachal bpsb
Author
Kolkata, First Published Jul 24, 2022, 2:15 PM IST

দিল্লিতে মাঙ্কিপক্সের প্রথম ঘটনা সামনে এসেছে। তথ্য অনুসারে, দিল্লির ৩১বছর বয়সী বাসিন্দা সংক্রামিত হয়েছে বলে জানা গিয়েছে। ওই ব্যক্তি বর্তমানে দিল্লির এলএনজেপি হাসপাতালে ভর্তি রয়েছেন। দুদিন আগেই তাঁর  শরীরে জ্বর ও র‍্যাশ দেখা যায়। পরে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সরকারী সূত্র জানিয়েছে যে সংক্রামিত ব্যক্তি দিন কয়েক আগেই হিমাচল প্রদেশ থেকে ফিরে এসেছেন। তবে তার বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস এখনো প্রকাশ করা হয়নি। 

ভারতে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সের চারটি ঘটনা রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে তিনটি কেরালার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে ৭০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণের খবর মিলেছে। বিশ্ব জুড়ে প্রতিটি দেশকেই সতর্ক করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। সূত্র অনুসারে, শনিবার তার নমুনাগুলি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) পুনে পাঠানো হয়েছিল, যা পজিটিভ পাওয়া গেছে। WHO এর একটি রিপোর্টে বলা হয়েছে যে পয়লা জানুয়ারী ২০২২ থেকে ২২ জুন পর্যন্ত, মোট ৩৪১৩ টি মাঙ্কিপক্স কেস নিশ্চিত করা হয়েছে এবং এই কেসগুলি ৫০টি দেশে রিপোর্ট করা হয়েছে। মাঙ্কিপক্স থেকে একজনের মৃত্যুর খবর WHO-কে জানানো হয়েছে। এর মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে ইউরোপীয় অঞ্চল (৮৬%) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (১১%) থেকে রিপোর্ট করা হয়েছে।

এই মাসের শুরুতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ একটি চিঠি লিখেছিলেন যে ৫০টি দেশ থেকে হু-র প্রাপ্ত তথ্য অনুসারে, পয়লা জানুয়ারি থেকে ২২ জুন পর্যন্ত ল্যাবরেটরিগুলিতে মাঙ্কিপক্সের ৩৪১৩ টি নিশ্চিত কেস রিপোর্ট করা হয়েছে এবং একজন রোগী মারা গেছে। তিনি বলেন, এসব সংক্রমণের খবর  বেশিরভাগই এসেছে ইউরোপীয় অঞ্চল ও আমেরিকা থেকে।

First case of monkeypox came to the fore in Delhi, a person came from Himachal bpsb

ভূষণ বলেছেন, "বিশ্বব্যাপী মাঙ্কিপক্স রোগের ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে, ভারতে এই রোগের বিরুদ্ধে প্রস্তুতি এবং প্রতিক্রিয়ার জন্য প্রয়োজনীয় জনস্বাস্থ্য ব্যবস্থাকে সক্রিয়ভাবে শক্তিশালী করার প্রয়োজন রয়েছে।" কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে। এই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুসারে।

কেরলে তিনজনের দেহে সংক্রমণ

এর আগে শুক্রবার কেরালায় তৃতীয় মাঙ্কিপক্সের ঘটনা পাওয়া যায়। সংযুক্ত আরব আমিরাতের এক যুবক মালাপ্পুরম জেলায় আক্রান্ত হয়েছেন। কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। যুবককে আইসোলেশনে রেখে জেলার মঞ্জেরি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজ্য এবং দেশে এটি তৃতীয় সংক্রমণের ঘটনা। প্রথম ঘটনা ১৪ জুলাই রিপোর্ট করা হয়েছিল। সংযুক্ত আরব আমিরাত থেকে আসা এক যুবক কোল্লামে সংক্রামিত হয়েছিলেন। কয়েকদিন পর দুবাই থেকে আসা আরেকজনের পরীক্ষা করা হলে তিনিও আক্রান্ত হন।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ শুক্রবার স্বাস্থ্য আধিকারিকদের একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করার পরে বলেছিলেন যে মাঙ্কিপক্সকে ভয় পাওয়ার দরকার নেই কারণ পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে এবং স্বাস্থ্য আধিকারিকরা এটি মোকাবেলা করার জন্য সম্পূর্ণ প্রস্তুত। রাজ্যের ১৪টি জেলায় আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছে এবং রাজ্যের চারটি বিমানবন্দরে আগত যাত্রীদের পর্যবেক্ষণের জন্য বিশেষ স্বাস্থ্য ডেস্ক খোলা হয়েছে। এটি মোকাবেলায় সমস্ত স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios