Asianet News BanglaAsianet News Bangla

কাশ্মীরের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সামিল গুলাম নবি আজাদ, ঘোষণার অপেক্ষায় নতুন দল

কংগ্রেসের সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিয়েই জন্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হওয়ার লড়াইয়ে সামিল হয়ে গেলেন ৭৩ বছরের গুলাম নবি আজাদ। তাঁর ঘনিষ্ট জিএম সারোরি বলেছেন, খুব তাড়াতাড়ি মাঠে নামতে চলেছে গুলাম নবি আজাদের দল। ১৫ দিনের মধ্যেই ঘোষণা করা হতে পারে নতুন দলের।

Ghulam Nabi Azad's new party within 15 days if he joins the race to become cm of Jammu and Kashmir bsm
Author
First Published Aug 27, 2022, 7:08 PM IST

কংগ্রেসের সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিয়েই জন্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হওয়ার লড়াইয়ে সামিল হয়ে গেলেন ৭৩ বছরের গুলাম নবি আজাদ। তাঁর ঘনিষ্ট জিএম সারোরি বলেছেন, খুব তাড়াতাড়ি মাঠে নামতে চলেছে গুলাম নবি আজাদের দল। ১৫ দিনের মধ্যেই ঘোষণা করা হতে পারে নতুন দলের। তিনি আরও জানিয়েছেন, ২০১৯ সালের ৫ অগাস্টের পূর্বের অবস্থায় জম্মু ও কাশ্মীরকে ফিরিয়ে নিয়ে আসাই হবে দলের ইস্তেহারের মূল অংশ। 

কংগ্রেসের জম্মু ও কাশ্মীর ইউনিটের প্রাক্তন সহ-সভাপতি সারোরি আরও জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের বেশ কয়েকজন কংগ্রেস নেতা ইতিমধ্যে দল ছেড়েছেন। তিনি আরও জানিয়েছেন গুলাম নবি আজাদ ও তাঁর ঘনিষ্টরা  ধর্মনিরপেক্ষ ছিলেন আর থাকবেন। বিজেপির নির্দেশে কাজ করার কোনও প্রশ্নই নেই বলেও দাবি করেন তিনি। সারোরির কথায় গুলাম নবি আজাদ গত ৫ দশক ধরে কংগ্রেসের সঙ্গে যুক্ত ছিলেন।  দীর্ঘ সম্পর্ক ছেদ করার পরই তাঁর সঙ্গে কংগ্রেসের বেশ কয়েকজন সিনিয়র নেতা পঞ্চায়েত সদস্য ও প্রথম সারির কর্মীরা পদত্যাগ করেছেন। আগামী ৪ সেপ্টেম্বর আদাজ জম্মুতে যাবেন। সেখানেই তাঁর ঘনিষ্টদের সঙ্গে কথা বললেন। সেই বৈঠকেই পরবর্তী রণনীতি স্থির হতে পারে। এই বৈঠেকের পরই নতুন দলের বিষয় চূড়ান্ত হবে বলেও সূত্রের খবর। 

শুক্রবার কংগ্রেস থেকে পদত্যাগ করেন গুলাম নবি আজাদ। তার কয়েক ঘণ্টা পরেই তিনি ঘোষণা করেন তিনি জম্মু ও কাশ্মীরের জন্য একটি নতুন দল গঠন করবেন। তবে সেই সময় তিনি জানিয়েছিলেন তিনি নতুন দল গঠন নিয়ে কোনও তাড়াহুড়ো করবেন না। জন্মু ও কাশ্মীরে নির্বাচন হওয়ার আগে তিনি দলের কথা ঘোষণা করবেন বলেও জানিয়েছেন। সারোরি আরও জানিয়েছেন আজাদের সঙ্গে বেশ কয়েকজন বিধায়ক আর সাংসদ  রয়েছেন । 


আজাদের কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ত্যাগ ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। কারণ রাহুল গান্ধীর সঙ্গে তাঁর মনোমালিন্য চলছিল দীর্ঘ দিন ধরেই। গ্রুপ -২৩-র তিনি ছিলেন একজন গুরুত্বপূর্ণ সদস্য। 

মোদী সরকার কখনই গুপ্তচর নিয়োগের জন্য যোগাযোগ করেনি, সংসদের বিশেষ প্যানেলকে জানাল টুইটার

'বিএসএফ আগে বডার সিকিউরিটি ফোর্স ছিল এখন বিজেপির ফোর্স', বাগদা ধর্ষণকাণ্ড নিয়ে কেন্দ্রকে তোপ তৃণমূলের

'পুজো কমিটিগুলি বেশি খরচ করলে গরীব মানুষ উপকৃত হবে', পুজো অনুদান মমতার পাশে কুণাল

Follow Us:
Download App:
  • android
  • ios