বুধবার মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিবসের রাতে ফের একবার বিজেপিকে কড়া আক্রমণ করলেন অল ইন্ডিয়া মজলিস-ইত্তেহাদ-উল-মুসলিমিন নেতা আসাদুদ্দিন ওয়াইসি। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে দলীয় প্রার্থীর হয়ে প্রচার করতে এসে তিনি বলেন, বিজেপি নেতারা মুখে যতই গান্ধীর কথা বলুন, মনে মনে তাঁরা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে নায়ক মনে করেন। তাঁর অভিয়োগ 'বিজেপির নামে দোকান খুলে দেশের মানুষকে ধোকা দিচ্ছে বিজেপি'।

বক্তৃতায় তিনি কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গও তোলেন। তিনি বলেন, সময় এসেছে গান্দীর অহিংসা দর্শনকে বোঝার। গান্ধী কৃষকদের জন্য সবসময় ভাবতেন। কিন্তু আজ সেই কৃষকরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছেন। বর্তমান সরকার তাদের জন্য কিছু করছে না।

একই সঙ্গে তিনি নিজামের টাকা ঔরঙ্গাবাদ শহরের পানীয় জলের সমস্যা মেটাতে কাজে লাগানোর দাবি করেছেন। ব্রিটিশ সরকারের কাছে হায়রাবাদের শেষ নিজাম মীর ওসমান আলি খান ১ মিলিয়ন পাউন্ড জনমা রেখেছিলন। তা আজ বেড়ে ৪৫ মিলিয়ন পাউন্ড হয়েছে। এই টাকাটা পাকিস্তান দাবি করেছিল। নিজামের বংশধররাও দাবি জানা। শেষ পর্যন্ত লন্ডনের আদালত নিজামের পরিবারের দাবিই মেনেছে। নিজামের পরিবারের পাশাপাশি একটা বড় অংশ আঈসবে কেন্দ্রীয় সরকারের কাছেও। সেই টাকাই ঔরঙ্গাবাদের কাজে লাগানোর দাবি জানিয়েছেন ওয়াইসি।