বাজারে পেঁয়াজের দাম শুনেই চোখে জল আসছে আম জনতার। ভারতীয়দের রান্নার একটা অন্যতম গুরুত্বপূর্ণ উপাদানের দাম এখন কার্যত আকাশছোঁয়া। আর এই দামের ওপর রাশ টানতেই পেঁয়াজের রফতানির ওপর তাৎক্ষনিকভাবে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র।  পেঁয়াজের ক্রমবর্ধমান দামের সঙ্গে পাল্লা দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 

এদিন বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে কেন্দ্রের এই সিদ্ধন্তের কথা বলা হয়েছে। প্রসঙ্গত গত সপ্তাহে রাজধানী দিল্লিতে এবং দেশের অন্য়ান্য জায়গায় পেঁয়াজের খুচরো দাম কেজি প্রতি ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হয়েছে। ক্রেতা বিষয়ক মন্ত্রণালয়ের তরফে প্রকাশিত তথ্যের ভিত্তিতে গত সপ্তাহে দিল্লি, মুম্বই ও লখনউ-তে পেঁয়াজের দাম কেজি প্রতি ছিল ৬০ টাকা । কানপুরে পেঁয়াজের দাম ঘোরা ফেরা করছিল  ৭০ টাকা প্রতি কেজির কাছাকাছি। পোর্ট ব্লেয়ারে পেঁয়াজের দাম ছিল ৮০ টাকা প্রতি কেজি। 

 

এই পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতেই শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছিলেন যে, রাজধানীতে তাঁর সরকার ২৩.৯০ টাকা কেজি হিসাবে পেঁয়াজ বিক্রি করবে। এদিন মন্ত্রী রামবিলাস পাসওয়ান টুইট করে জানিয়েছেন এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার সমস্তরকম প্রচেষ্টাই করা হচ্ছে। প্রসঙ্গত, অনিয়ন্ত্রিত হারে পেঁয়াজের এই মূল্যবৃদ্ধির কারণ হল বন্যা। মহারাষ্ট্র্রের নাসিক পেঁয়াজের ফলনের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য। কিন্তু এবার প্রবল বৃষ্টির জেরে প্রচুর পরিমাণে ফসল নষ্ট হয়ে গিয়েছে, যার ফলস্বরূপ এই মূল্যবৃদ্ধি বলেই মনে করা হচ্ছে।