Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi-ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র, দাবি মোদীর

ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র। কেন্দ্রের পদক্ষেপেই বদলে গিয়েছে ব্যাঙ্কের গ্রাহকদের পরিষেবা প্রদানের পথ। এমনই দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Government reforms have transformed banking sector, says PM Narendra Modi bpsb
Author
Kolkata, First Published Nov 18, 2021, 3:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত কয়েক বছর ধরে (past couple of years) ব্যাঙ্কিং সেক্টরকে (banking sector) আমূল বদলে ফেলেছে কেন্দ্র সরকারের একাধিক সিদ্ধান্ত (government reforms)। বলা যেতে পারে ব্যাঙ্কিং সেক্টরকে নয়া দিশা দেখিয়েছে কেন্দ্র। কেন্দ্রের পদক্ষেপেই বদলে গিয়েছে ব্যাঙ্কের গ্রাহকদের পরিষেবা প্রদানের পথ। এমনই দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi)। 

সিম্পোজিয়ামে বক্তব্য রাখার সময়ে প্রধানমন্ত্রী মোদী বলেন ব্যাঙ্কিং সেক্টরে সরকারের আনা সংস্কার এবং গত ৬-৭ বছরে এই সেক্টরকে সব ধরনের সহায়তার ফলে দেশের ব্যাঙ্কিং খাত আজ একটি শক্তিশালী অবস্থানে রয়েছে। ব্যাঙ্কগুলির আর্থিক স্বাস্থ্য অনেক ভালো অবস্থানে রয়েছে।

Government reforms have transformed banking sector, says PM Narendra Modi bpsb

'Build Synergy for Seamless Credit Flow and Economic Growth' সিম্পোজিয়ামে মোদী বলেন যে কোনও জাতির উন্নয়ন যাত্রায় একটি সময় আসে যখন তারা একটি বড় পদক্ষেপ নেওয়ার জন্য সংকল্প নেয়। গোটা জাতি সেই সকল্পগুলি পূরণের জন্য একজোট হয়ে যায়। প্রধানমন্ত্রী বলেন যে সরকার সাম্প্রতিক সময়ে ব্যাঙ্কগুলির এনপিএ, রিক্যাপিটালাইজেশনের ওপর কাজ করেছে। 

এছাড়াও জোর দেওয়া হয়েছে দেউলিয়া আইনের ওপর। ঋণ পুনরুদ্ধার ট্রাইব্যুনালকে শক্তিশালী করে ব্যাঙ্কিং সেক্টরকে নতুন দিশা দেখিয়েছে। তিনি আরও জানান, অনাদায়ী ঋণ আদায়ে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। চাপযুক্ত ঋণ থেকে ব্যাঙ্কগুলি পাঁচ লক্ষ কোটি টাকারও বেশি পুনরুদ্ধার করেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন ব্যাঙ্কগুলিতে পর্যাপ্ত লিকুইড ক্যাশ ফ্লো রয়েছে। এনপিএ-র কোনও ওভারহ্যাং নেই৷ ন্যাশনাল অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানির মাধ্যমে দুলক্ষ কোটি টাকার স্ট্রেসড অ্যাসেটের সমাধান হতে পারে। দেশের ব্যালেন্স শীট বাড়ানোর জন্য সক্রিয়ভাবে কাজ করতে হবে। 

Government reforms have transformed banking sector, says PM Narendra Modi bpsb

উল্লেখ্য, সপ্তাহ খানেক আগেই দেশ জুড়ে ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধা করে দিতে নতুন দুটি প্রকল্প চালু করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই প্রকল্প দুটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১২ই নভেম্বর সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন হয়। এই উদ্যোগগুলি হল আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিম (RBI Retail Direct Scheme) এবং রিজার্ভ ব্যাঙ্ক - ইন্টিগ্রেটেড ওমবুডসম্যান স্কিম (Reserve Bank - Integrated Ombudsman Scheme)।

আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিমটির লক্ষ্য খুচরো বিনিয়োগকারীদের জন্য সরকারী সিকিউরিটিজ মার্কেটে অ্যাক্সেস বাড়ানো। এটি তাদের ভারত সরকার এবং রাজ্য সরকার দ্বারা জারি করা সিকিউরিটিজে সরাসরি বিনিয়োগের জন্য একটি নতুন উপায় অফার করে। বিনিয়োগকারীরা সহজেই RBI-এর সাথে বিনামূল্যে তাদের সরকারি সিকিউরিটিজ অ্যাকাউন্ট খুলতে এবং বজায় রাখতে সক্ষম হবে এই প্রকল্পের মাধ্যমে। 

Follow Us:
Download App:
  • android
  • ios