অবশেষে অক্টোবর কিছুটা হলেও স্বস্তি দিল ভারতীয় অর্থনীতিকে। ধীরে ধীরে হলেও লকডাউনের জড়তা কাটিয়ে ঘুরতে শুরু করেছে অর্থনীতির চাকা। তার প্রথম আভাস মিলল অক্টোবর মাসেই। রবিবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে চলতি বছরে ফেব্রুয়ারির পর থেকে অক্টোবরেই প্রথমবারের মতো ভারতের জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটি টাকা ছাড়ালো। অর্থ মন্ত্রক জানিয়েছে ২০২০ সালের অক্টোবরে ভারতের মোট জিএসটি সংগ্রহ ১.০৫ লক্ষ কোটি টাকারও বেশি।

অর্থ মন্ত্রকের দেওয়া থত্য অনুযায়ী ২০২০ সালের ৩১ অক্টোবর পর্যন্ত মোট জিএসটিআর-৩ বি রিটার্ন দাখিল হয়েছে ৮০ লক্ষ। এই সময়কালে সংগৃহীত মোট জিএসটি রাজস্ব ১,০৫,১৫৫ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি ১৯,১৯৩ কোটি টাকা, এসজিএসটি ৫৪১১ কোটি টাকা এবং আইজিএসটি ৫২,৫৪০ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ২৩,৩৭৫ কোটি টাকা-সহ) এবং সেস হিসাবে ৮,০১১ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৯৩২ কোটি টাকা সহ) সংগৃহীত হয়েছে।

মজার বিষয় হল ২০১৯ সালে করোনা ছিল না। এই বছর করোনর ধাক্কা সত্ত্বেও অক্টোবর মাসে অনেক বেশি রাজস্ব আদায় হয়েছে। গত বছর এই মাসে রাজস্ব সংগ্রহের পরিমাণ ছিল ৯৫,৩৭৯ কোটি টাকা। অর্থাৎ এই বছর একই সময়ে ১০ শতাংশ বেশি রাজস্ব এসেছে সরকারি কোষাগারে। কোভিড-১৯-এ ধাক্কায় টালমাটাল অর্থনীতির ঘুরে দাঁড়ানোর জন্য জিএসটি সংগ্রহ এক লক্ষ কোটি টাকা ছাপিয়ে যাওয়াটা দারুণই গুরুত্বপূর্ণ বলে মনে করচেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।