এর আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সিঙ্গারা ভেজে খাওয়াতে চেয়েছিলেন অস্ট্রেলিয় প্রধানমন্ত্রী স্কট মরিসন। বৃহস্পতিবার প্রথম 'দ্বিপাক্ষিক ভার্চুয়াল শীর্ষ সম্মেলন'এর পর এবার গুজরাতি খিচুরি রান্না করার প্রতিশ্রুতি দিলেন তিনি। এর থেকেই স্পষ্ট ঠিক কতটা সফল এই অনলাইন শীর্ষ সম্মেলন। সম্মেলন শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেন এই অনলাইন বৈঠকই ব্যবসা পরিচালনার নতুন মডেল। বৈঠকে ভারত-অস্ট্রেলিয়া সম্পর্কের 'সমস্ত দিক' নিয়ে আলোচনা করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিন এই সম্মেলনের প্রথমেই প্রধানমন্ত্রী মোদী বলেন করোনা সংকটের সময়টাই ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্ক আরও জোরদার করার 'সঠিক সময় এবং নিখুঁত সুযোগ'। দুই দেশের সম্পর্কের মূল সুর বাঁধা মূল্যবোধ, স্বার্থ, ভৌগলিক অবস্থান এবং লক্ষ্য। আর এই সব বিষয়ের মধ্য দিয়েই দুই দেশের বন্ধুত্বের বন্ধন দৃঢ় করার সম্ভাবনা অপরিসীম।

তিনি আরও বলেন, 'আমাদের সম্পর্ক কীভাবে আমাদের আঞ্চলিক এবং বৈশ্বিক সুস্থিতির ধরে রাখতে পারে, কীভাবে বৈশ্বিক মঙ্গলের জন্য আমরা একসঙ্গে কাজ করতে পারি, এই সমস্ত দিক বিবেচনা করা প্রয়োজন। কারণ এই অংশীদারিত্ব শুধুমাত্র দু'দেশের জন্য নয়, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং বিশ্বের জন্যও, বিশেষ করে কোভিড-১৯ সংকটের সময় গুরুত্বপূর্ণ'।

অজি প্রধানমন্ত্রীকে তিনি এই সংকট কাটিয়ে ওঠার দিশাও দেন। জানান, ভারত সরকার এই সঙ্কটকে একটি সুযোগ হিসাবে দেখছে। ভারতে প্রায় সব ক্ষেত্রে ব্যাপক সংস্কারের প্রক্রিয়া শুরু করা হয়েছে। শিগগিরই যার ফলাফল দেখা যাবে বলেও তিনি দাবি করেন।

অপরদিকে, স্কট মরিসন করোনাভাইরাস সংকট মোকাবিলায় জি-২০ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রীর 'গঠনমূলক এবং অত্যন্ত ইতিবাচক' ভূমিকার প্রশংসা করেছেন। ভারতকে তিনি 'অস্ট্রেলিয়ার বিশ্বস্ত বন্ধু' এবং 'প্রযুক্তিগত দিক থেকে অনেক এগিয়ে থাকা দেশ' হিসাবে উল্লেখ করেন। অজি প্রধানমন্ত্রী বলেন, 'এই পরীক্ষামূলক সময়ে ভারত একটি ইতিবাচক শক্তি হিসাবে দেখা দিয়েছে এবং ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক একেবারে প্রাকৃতিকভাবে গড়ে উঠেছে। তবে সময় এসেছে আরও বিস্তৃত ও গভীর সম্পর্ক গড়ার। ভারত প্রযুক্তির ক্ষেত্রে অনেকস এগিয়ে আছে যা আজকের দিনের একটি মুখ্য বিষয় এবং ভবিষ্যতেও থাকবে।

বৈঠক শেষ হয় বেশ হাল্কা মেজাজে। স্কট মরিসন প্রধানমন্ত্রী মোদীকে জানান, তিনি মোদীর আলিঙ্গনের অভাব বোধ করছেন। তবে সিঙ্গারা ভাজার পর তাদের পরবর্তী সভার আগেই তিনি তাঁর রান্নাঘরে গুজরাতি খিচুড়ি রাঁধবেন বলে প্রতিশ্রুতি দেন।