এবারে হাড় কাঁপানো শীত দেখেছে রাজধানী দিল্লি সহ গোটা উত্তর ভারত। শৈত্যপ্রবাহের কবলে পড়েছিল উত্তর ভারতের বিস্তির্ণ অঞ্চল। আর তাপমাত্রার পারদ নিম্নমুখী হওয়ার ক্ষেত্রে প্রতিদিনই রেকর্ড গড়ছিল দেশের রাজধানী। এবার গ্রীষ্মেও উত্তর ভারতের এক বড় অংশ জুড়ে গরম মাত্রা ছাড়াবে বলেই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর।

দিল্লিতে তাপপ্রবাহের পূর্বাভাস আগেই দিয়েছিল মৌসম ভবন। এবার দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা. চণ্ডীগড় ও রাজস্থানে রেড অ্যালার্ট বাব লাল সতর্কতা জারি করল আইএমডি। উত্তরপ্রদেশের জন্য জারি করা হয়েছে কমলা সতর্কতা। 

 

আবহাওয়া দফতর সতর্ক করে জানিয়েছে আগামী ৫ দিনে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, দক্ষিণ উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা ও উপকূলীয় অন্ধ্রপ্রদেশে তাপপ্রবাহ বা অতি প্রবল তাপপ্রবাহ হতে পারে। অনেক জায়গায় পারদ পৌঁছে যাবে ৪৭ ডিগ্রিতে। দিল্লিতে পারদ ৪৬ ডিগ্রি ছুঁতে পারে বলে মনে করছেন আবহবিদেরা। সেই জন্যই দুপুর একটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত জনসাধারণকে বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছে আইএমডি। শরীরে যাতে জলের অভাব না হয় সে কারণে এই সময় বেশি জল পান করার পরামর্শও দিয়েছে আবহাওয়া দফতর।

 

হাওয়া অফিসের পূর্বাভাস সোম এবং মঙ্গলবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। রবিবার থেকেই চড়তে শুরু করেছে পারদ।  দিল্লির অধিকাংশ অঞ্চলেই তাপমাত্রা পৌঁছেছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। আগুনে গরমে দিল্লি কার্যত পুড়ছে। প্রবল শুকনো গরম বাতাস বয়ে যাওয়ার ফলেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন আবহবিদেরা। আইএমডির পূর্বাভাস, দিল্লির অধিকাংশ এলাকাতেই তাপপ্রবাহ চলবে। বেশ কিছু জায়গায় তাপপ্রবাহ তীব্রতর হবে। আকাশ থাকবে ঝকঝকে পরিষ্কার। সেই সঙ্গে ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে বইবে উষ্ণ হাওয়া। এই তাপপ্রবাহের গরম আগামী ২৯ মে পর্যন্ত বহাল থাকবে বলে মনে করা হচ্ছে। তারপর থেকে ফের পারদ নেমে ৩৮-৩৯ ডিগ্রিতে ঘোরাফেরা করবে।

 

চলতি বছর এপ্রিল থেকে মে মাসের মধ্যে এবার প্রচুর বৃষ্টিপাত হওয়ায় উত্তর ও মধ্য ভারতে অন্যান্য বছর তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পায় এই বছর সেরকম ঘটেনি। চলতি বছরের গ্রীষ্মে উত্তর ভারতের জন্য এই প্রথম লাল সতর্কতা জারি করল আইএমডি। যদিও ২৮ মে'র পর এই তাপপ্রবাহের থেকে কিছুটা রেহাই মিলবে বলেই আশ্বাসবাণী শুনিয়েছেন ভারতীয় আবহাওয়া দফতরের আঞ্চলিক কেন্দ্রের শীর্ষ কর্তা কুলদীপ শ্রীবাস্তব। 

আইএমডির পূর্বাভাস পশ্চিমি ঝঞ্ঝার কারণে আগামী ২৮ মে ঝড় হতে পারে দিল্লিতে। ধুলোঝড় বইতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে। এদিকে এবার জুনের প্রথম সপ্তাহেই কেরলে বর্ষা ঢুকবে বলে পূর্বাভাস দিচ্ছে মৌসম ভবন।