লোকসভা নির্বাচনে জেতার পর এই নিয়ে দ্বিতীয়বারের জন্য বারাণসী সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের বারাণসী সফরে প্রধানমন্ত্রীর একাধিক কর্মসূচি ছিল। মূল উদ্দেশ্য ছিল সাধারণ মানুষের সঙ্গে দলের যোগাযোগ আরও নিবিড় করে তোলা। এদিন সকালে বারাণসীতে পৌঁছেই প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর একটি মূর্তি উন্মোচন করেন তিনি। 

বাজেটের পর এদিন প্রথমবার বারাণসীতে গিয়ে মোদী দলীয় নেতৃত্বের উদ্দেশে বলেন, সবার প্রথমে ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির অর্থ বুঝতে হবে তাঁদের এবং তার অর্থ সকলকে স্পষ্টভাবে বোঝানোর কথা বলেন তিনি। বিরোধীদের কটাক্ষ করে মোদী বলেন, অনেকের মনেই সন্দেহ রয়েছে যে, ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষ্যে পৌঁছানো খুব কঠিন। এই ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির অর্থটি সকলকে বুঝতে হবে। তিনি আরও বলেন, এই ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির পথে কীভাবে পৌঁছানো যাবে সেই বিষয়টিও বাজেটে স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে।

তিনি আরও বলেন, চ্যালেঞ্জকে ভয় না পেয়ে সেগুলিকে নতুন সুযোগ হিসাবে কাজে লাগাতে হবে। পাশাপাশি তিনি আরও বলেন যে, উন্নয়নের জন্য জল খুবই প্রয়োজনীয়। তাই এজন্য জল সংরক্ষণের বিষয়টির ওপরেও গুরুত্ব দেন তিনি। প্রধানমন্ত্রীর মুখে উঠে এল স্বচ্ছ ভারত অভিযানের কথাও। এদিন তিনি বলেন, স্বচ্ছ ভারত মানে কেবল পরিষ্কার পরিচ্ছন্ন ভারত নয়। এর জন্য চারপাশের পরিবেশকে আরও সুন্দর করে তোলার কথাও বলেন। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের মধ্যে যাতে দেশের সকল মানুষের নিজস্ব বাসস্থান থাকে সেই পরিকল্পনাও সরকারের রয়েছে বলে জানান তিনি।