সারা বিশ্বের তাবড় বিনিয়োগকারীদের গোল টেবিল বৈঠক। বৃহস্পতিবার সেখানেই ভাষণ দিতে গিয়ে মাতিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জোর গলায় জানালেন বিশ্বের অর্থনৈতিক শৃঙ্খলাকে স্থিতিশীল করতে বড় ভূমিকা নিতে পারে শক্তিশালী ও প্রাণবন্ত ভারত। সারা বিশ্বের বিনিয়োগকারীদের ভারতে টানতে ঠিক কী বললেন প্রধানমন্ত্রী, দেখে নেওয়া যাক এক নজরে -

-  বরাবরই দায়বদ্ধতা, মমত্ববোধ, জাতীয় ঐক্য এবং উদ্ভাবনী ক্ষমতার জন্য পরিচিত ভারত। চলতি মহামারির সময়েও সেইসব বৈশিষ্ট্যগুলি ফুটে উঠেছে।

- ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা হোক কিংবা অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা -  ভারত এই মহামারির সময়ে লক্ষণীয়ভাবে তার সহ্যক্ষমতা দেখিয়ে দিয়েছে। আমাদের সিস্টেমের শক্তি, আমাদের জনগণের সমর্থন এবং আমাদের নীতিগুলির স্থায়িত্বের কারণেই এই সহ্যক্ষমতা তৈরি হয়েছে।

- প্রযুক্তি ক্ষেত্রে আমাদের শক্তি ব্যবহার করে বিশ্বের উদ্ভাবনী কেন্দ্র হয়ে ওঠার জন্য একটি কৌশল নেওয়া হয়েছে। কৌশল নেওয়া হয়েছে যাতে আমাদের অগাধ মানবসম্পদ এবং তাদের প্রতিভা ব্যবহার করে বৈশ্বিক বিকাশে অবদান রাখা যায়।

- আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে ভারতের অন্বেষণ কেবল একটি দৃষ্টিভঙ্গি নয়, বরং একটি সুপরিকল্পিত অর্থনৈতিক কৌশল। এর লক্ষ্য আমাদের ব্যবসায়িক দক্ষতা এবং আমাদের শ্রমিকদের কর্মদক্ষতা ব্যবহার করে ভারতকে একটি বৈশ্বিক উত্পাদন শক্তিকেন্দ্রে পরিণত করা।

- বর্তমানে যেসব সংস্থাগুলির উচ্চতর পরিবেশগত, সামাজিক ও প্রশাসনিক স্কোর রয়েছে, তাদের দিকেই এগিয়ে যাচ্ছেন বিনিয়োগকারীরা। ভারতে ইতিমধ্যে এমন সিস্টেম এবং সংস্থাগুলি রয়েছে। পরিবেশ, সমাজ ও প্রশাসনে সমান ফোকাস নিয়ে বৃদ্ধির পথে এগিয়ে যাওয়ায় বিশ্বাসী ভারত।

- গণতন্ত্র, জনসংখ্যা, চাহিদা পাশাপাশি ভারতে বিনিয়োগকারীরা বৈচিত্র্যও পাবেন। এই বৈচিত্র্য এমনই যে একটি বাজারের মধ্যেই একাধিক বাজার পাওয়া যেতে পারে। বিবিধ অর্থনৈতিক অবস্থা, বিবিধ পছন্দ, ভিন্ন ভিন্ন আবহাওয়া এবং বিবিধ উন্নয়ের স্তরের কারণেই এই বৈচিত্র তৈরি হয়েছে।

- আমাদের সাম্প্রতিক কৃষি সংস্কারগুলি ভারতের কৃষকদের সঙ্গে অংশীদারিত্ব গড়ার নতুন সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। প্রযুক্তি এবং আধুনিক প্রক্রিয়াজাতকরণ পদ্ধতির সহায়তায় ভারত শীঘ্রই বিশ্বে একটি কৃষি রফতানির কেন্দ্র হিসাবে আত্মপ্রকাশ করবে।

- নির্ভরযোগ্যতার সঙ্গে লাভ, গণতন্ত্রের সঙ্গে চাহিদা, স্থায়িত্বের সঙ্গে স্থিতিশীলতা, পরিবেশের কথা মাথায় রেখে প্রবৃদ্ধি জায়গা হল ভারত।

- একটি শক্তিশালী এবং প্রাণবন্ত ভারত বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থা স্থিতিশীল করতে বড় ভূমিকা নিতে পারে। ভারতকে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধির পুনরুত্থানের ইঞ্জিনে পরিণত করতে আমাদের সরকার যা যা করনীয় সব করবে।