Asianet News BanglaAsianet News Bangla

Meghalaya IEDs: রাজ্য জুড়ে পুলিশের চিরুনি তল্লাশি, উদ্ধার আইইডি-গ্রেনেড-বুলেট

মেঘালয়ে বিদ্রোহ বিরোধী অভিযানে দুটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), একটি গ্রেনেড এবং ছয়টি বুলেট উদ্ধার করা হয়েছে। দুটি আইইডি পশ্চিম গারো পাহাড় জেলার ডলংগ্রের কাছে একটি কালভার্টের নিচে একটি সবুজ ব্যাগে পাওয়া গেছে।

IEDs bullets grenade recovered in Meghalaya counter-insurgency operations bpsb
Author
Kolkata, First Published Dec 21, 2021, 9:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পরিস্থিতি অশান্ত হয়ে ওঠার আগেই পুলিশের তল্লাশিতে উদ্ধার একাধিক বিস্ফোরক, অস্ত্র। মেঘালয়ে বিদ্রোহ বিরোধী অভিযানে (counter-insurgency operations) দুটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (Improvised Explosive Devices), একটি গ্রেনেড (grenade) এবং ছয়টি বুলেট (six bullets) উদ্ধার করা হয়েছে। দুটি আইইডি পশ্চিম গারো পাহাড় জেলার ডলংগ্রের কাছে একটি কালভার্টের নিচে একটি সবুজ ব্যাগে পাওয়া গেছে।

পুলিশ সূত্রে খবর প্রায় ১০ কেজি ওজনের একটি আইইডি একটি প্রেসার কুকারে জমা করা হয়েছিল, অন্যটি একটি টিনের বাক্সে ছিল। দুটিই নষ্ট করে ফেলা হয়েছে। এদিকে, পশ্চিম গারো পাহাড়ের তুরা থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ডু'মাগিটোক গ্রামে বিদ্রোহ বিরোধী অভিযান চালানো হয়। সোমবার মেঘালয় পুলিশ একটি গ্রেনেড এবং ছয়টি ৭.৬২ মিমি বুলেট উদ্ধার করেছে। এই ঘটনায় মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত শুরু করেছে মেঘালয় পুলিশ। 

সেপ্টেম্বর মাসেও সিআরপিএফ (CRPF) উদ্ধার করে প্রচুর তাজা আইইডি, ডিটোনেটর (detonators), বিস্ফোরক (explosives)। পশ্চিম গারো পার্বত্য এলাকা (West Garo Hills) থেকে এই বিস্ফোরক উদ্ধার হয়। গোটা ঘটনায় আতঙ্ক ছড়ায় এলাকায়। সিআরপিএফ সূত্রে খবর মেলে, পশ্চিম গারো পার্বত্য এলাকা থেকে ২টি শক্তিশালী আইইডি ও ৩.২৫কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই তল্লাশি অভিযান চলে। পশ্চিম গারো হিলস জেলা পুলিশের একটি যৌথ দল এবং সিআরপিএফের ১২০ ব্যাটালিয়ন শুক্রবার তিকরকিল্লা থানার মেনগোচিগ্রে গ্রামে একটি সন্ত্রাসবিরোধী অভিযান চালায়। 

পশ্চিম গারো হিলস জেলা পুলিশের একজন শীর্ষ আধিকারিক জানান, পরে দ্বিতীয় এমএলপি বিএন থেকে বোমা চিহ্নিত ও নিষ্ক্রিয় করার জন্য বম স্কোয়াডকে এলাকায় ডেকে পাঠানো হয়। বিস্ফোরক উদ্ধারের পর, Explosive Substances Act 1908-এর ৫ ধারায় তিকরকিল্লা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত চলছে।

এদিকে, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা জানান, রাজ্য সরকার তার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন কোনও অস্ত্র, বিস্ফোরক খুঁজে পেতে রাজ্য জুড়ে অভিযান অব্যাহত রয়েছে। রাজ্যের নাগরিকদের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। মেঘালয়ের মুখ্যমন্ত্রী আইইডি এবং বিস্ফোরক উদ্ধার করার জন্য পশ্চিম গারো পাহাড় জেলা পুলিশকে অভিনন্দন জানান। 

অগাষ্ট মাসে রাত দশটা নাগাদ মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমার (Conrad Sangma) থার্ড মাইলের বাড়ি (private residence) লক্ষ্য করে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা পেট্রল বোমা (Petrol bombs) ছোঁড়ে বলে অভিযোগ। প্রাক্তন এক জঙ্গিকে পুলিশ গুলি করার পরে এই উত্তেজনা তৈরি হয়। মুখ্যমন্ত্রী সাংমার বাড়ির সামনেই একটি গাড়িতে আগুন লাগিয়ে জ্বালিয়ে দেওয়া হয় বলে খবর। 

Follow Us:
Download App:
  • android
  • ios