এমন দৃশ্য কতকাল দেখেনি মুম্বই তা হয়তো নিজেই ভুলে গেছে। লকডাউনে বাণিজ্য নগরীর চরম ব্যস্ততাময় জীবনে ইতি পড়েছে। এখন অখণ্ড অবসর। নেই ক্ষণে ক্ষণে ট্রেনর আওয়া। আর নেই বাস ট্যাক্সির কালো ধোঁয়া। করোনাভাইরাসের সংক্রমণের কারণে লকডাউনে কিছুটা হলেও দুষণমুক্ত হয়েছে মুম্বই। বৃহস্পতিবার মুম্বইয়ের বাতাসে দুষণের মাত্রা ছিল সহশীল। তাই বিশেষজ্ঞরা বলছেন মানুষের এই ঘরবন্দি থাকার সুযোগ নিয়ে রীতিমত বিকশিত হতে দেখা গেছে প্রকৃতিকে। 

দলে দলে পরিযায়ী পাখির আনাগোনা বেড়েছে আরব সাগরের ধারে। দিন কয়েক আগে হাজারে হাজারে এসেছে ফ্লেমিংগো ক্রিকের দল। প্রতি বছরই কিছু না কিছু পরিযায়ী পাখি আসে মুম্বইতে। কিন্তু এবার সংখ্যাটা অনেকটাই বেশি বলে জানিয়েছেন বোম্বে ন্যাচারাল হিস্ট্রির অভিকর্তা দীপক আপ্তে। তিনি বলেন এবছর প্রায় দেড় লক্ষ পাখি এসেছে। যা বিগত বছরের তুলনা ২৫ শতাংশ বেশি। গুজরাতের কচ্ছের রান, রাজস্থানের সম্বর  লেক থেকেই আসে এই পাখি। অনেক পাখি আবার পাকিস্তান, আফগানিস্তান থেকেও আসে। তবে পাখিদের এই আগমণে রীতিমত খুশি প্রকৃতি প্রেমীরা। তাঁদের কথায় ফ্লেমিংগোদের আসায় মুম্বই গোলাপি হয়ে যাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রফুল্ল প্যাটেলও সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন পরিযায়ী ফ্লেগিংগোদের আসার খবর। 


দিন কয়েক আগেই মুম্বইয়ের ব্যস্ততম রাস্তায় ময়ূরের দলকে নিশ্চিন্তে ঘুরে বেড়াতে দেখা গিয়েছিল। লকডাউন শুরু হওয়ার কয়েক দিন পরই আবর সাগরের জলে খেলা করতে দেখা গিয়েছিল ডলফিনদের। যা আধুনিক মুম্বইবাসীর কাছে রীতিমত বিরল দৃশ্য। শুধু মুম্বই নয়। লকডাউন চলছে প্রায় এক মাস হতে চলল। এই অবস্থায় দেশের অধিকাংশ মানুষই ঘরবন্দি। বন্ধ রয়েছে অধিকাংশ কলকারখানা। এই  অবস্থায় দাঁড়িয়ে  কিছুটা হলেও কমেছে দূষণের মাত্রা। যা নিয়ে রীতিমত সন্তোষ প্রকাশ করেছেন প্রকৃতি প্রেমীরা। 

আরও পড়ুনঃ ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে কিমের দাম্পত্য, দেখুন উত্তর কোরিয়ার রাষ্ট্র প্রধানের বর্ণময় জীবনের ছবি ...

আরও পড়ুনঃ লকডাউনের 'সুফল' ভারতের বাতাসে কমছে এরোসলের মাত্রা, জানিয়েছে নাসা ...

আরও পড়ুনঃ 'সাম্প্রদায়িক জীবাণু' ছড়াচ্ছে বিজেপি, করোনার সংক্রমণ নিয়ে বিজেপিকে তোপ সনিয়ার .