বুধবার ৮০ হাজারের উপরে ছিল ভারতের দৈনিক করোনা সংক্রমণ। সেই চিত্রের বদল হল না বৃহস্পতিবারও। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রমণের শিকার হলেন ৮৬ ৫০৮ জন। যার ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৫৭ লক্ষ ছাড়িয়ে গেল। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী ভারতে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৭ লক্ষ ৩২ হাজার ৫১৯।

বুধবার দেশে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ১,১০০ নিচে ছিল। সেই সংখ্যাটা বৃহস্পতিবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১,১২৯ জনের। যার ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯১ হাজার ১৪৯।

 

 

এসবের মধ্যে অবশ্য আশা জাগাচ্ছে সেই দেশের সুস্থতার হার। এখনও পর্যন্ত দেশে মোট ৪৬ লক্ষ ৭৪ হাজার ৯৮৭ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দেশের মোট আক্রান্তের ৮১.৫৫ শতাংশই সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৮৭ হাজার ৩৭৪ জন। নতুন আক্রান্তের থেকে বেশি মানুষ সুস্থ হওয়ায় দেশে অ্যাক্টিভ রোগীর সংখ্যা কমছে। এখন ভারতে অ্যাক্টিভ রোগী রয়েছেন ৯ লক্ষ ৬৬ হাজার ৩৮২ জন। দেশে মৃতের হার  হয়েছে ১.৫৯ শতাংশ।

প্রতি দিন যে সংখ্যক মানুষের করোনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত দু’দিন আট শতাংশে আবদ্ধ থাকার পর বৃহস্পতিহাক তা  কমে হয়েছে ৭.৪৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ভারতে পরীক্ষা হয়েছে ১১ লক্ষ ৫৬ হাজার ৫৬৯ জনের। যা গত তিনদিনের তুলনায় অনেকটাই বেশি। যার ফলে ভারতে এখনও পর্যন্ত মোট করোনা পরীক্ষা হয়েছে ৬ কোটি ৭৪ লক্ষ ৩৬ হাজার ৩১ জনের।