Asianet News BanglaAsianet News Bangla

ভারতের মানবিকতায় মুগ্ধ বিশ্ব, কাবুলে দূতাবাসের পাহারাদার সারমেয়দের উদ্ধার বায়ুসেনার

কৃতজ্ঞতা প্রকাশ করল ভারত। কাবুল থেকে উদ্ধার করে নিয়ে আসা হল তিন সারমেয়কে।

India has evacuated its dogs who had secured the Kabul Embassy for 3 years bpsb
Author
Kolkata, First Published Aug 18, 2021, 4:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃতজ্ঞতা প্রকাশ করল ভারত(India)। কাবুল থেকে উদ্ধার করে নিয়ে আসা হল তিন সারমেয়কে(sniffer dogs)। এই সারমেয়রা গত তিন বছর ধরে পাহারা দিয়ে চলেছে কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসকে(Indian Embassy)। তাই শুধু দূতাবাসের কর্মীরাই নয়, ভারতে ফিরিয়ে আনা হল এই পাহারাদার সারমেয়দেরও। ভারতের এই মানবিক ছবি মুগ্ধ করেছে গোটা বিশ্বকে। 

মঙ্গলবারই ভারতীয় বায়ুসেনার বিমানে ভারতের মাটিতে পা রাখে তিন স্নিফার ডগ মায়া, রুবি ও ববি(Maya, Ruby & Bobby)। এরা কাবুলের ভারতীয় দূতাবাসের নিশ্ছিদ্র প্রহরায় ছিল। ওই একই বিমানে ফিরে আসেন আইটিবিপির ১৫০ জন জওয়ান। ছিলেন ৯৯জন কমান্ডো। গাজিয়াবাদের হিনদন এয়ারবেসে এদের নিয়ে মঙ্গলবার অবতরণ করে ভারতীয় বায়ুসেনার বিমান। 

ভারতের এই ভূমিকায় সোশ্যাল মিডিয়ায় উঠেছে প্রশংসার ঝড়। এটাই ভারতের বিবেক বলে প্রশংসা করেছেন নেটিজেনরা। তাঁরা বলছেন যখন পশ্চিমী দেশগুলি নিজেদের নাগরিকদেরই সুষ্ঠু ভাবে উদ্ধার করতে পারছে না, সেখানে নাগরিক, ভারতীয় দূতাবাসের কর্মীদের সাথে পাহারাদার সারমেয়দেরও উদ্ধার করল ভারত। এমন নজির সত্যিই নেই। 

অন্যদিকে, আফগানিস্তানে তালিবান রাজ চলছে। সেই পরিস্থিতিতে সেদেশে উপস্থিত ভারতীয়দের নিয়ে চিন্তায় রাতের ঘুম উড়েছে দেশে থাকা পরিবার পরিজনেদের। তবে আশ্বস্ত করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। সংবাদসংস্থা এএনআই জানাচ্ছে আফগান ভূমে থাকা ভারতীয়রা নিরাপদে রয়েছেন। তাঁদের নিরাপদ এলাকায় সরিয়ে দেওয়া হয়েছে। আগামী দুদিনের মধ্যে তাঁদের দেশে ফিরিয়ে আনা হবে। 

ভারত সরকারের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, যেসব ভারতীয় আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক, তাদের প্রত্যেককে ফিরিয়ে আনা হবে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন কাবুলের আন্তর্জাতিক বিমান বন্দর হামিদ কারজাই এয়ারপোর্ট বন্ধ করে দেওয়ার কারণে বিমান চলাচল স্থগিত হয়ে পড়েছে। তাই আপাতত ভারতীয় বিমান কাবুল এয়ারস্পেসে প্রবেশ করতে পারছে না। তবে দ্রুত এই অচলাবস্থা মিটিয়ে ফেলার চেষ্টা চলছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios