Asianet News BanglaAsianet News Bangla

International Flight :১৫ই ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান চালুর সিদ্ধান্ত স্থগিত

১৫ই ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান চালুর কথা থাকলেও আপাতত তা হচ্ছে না। এমনই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

India puts plan to resume international flights from December 15 on hold bpsb
Author
Kolkata, First Published Dec 1, 2021, 7:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এখনই চালু হচ্ছে না আন্তর্জাতিক ফ্লাইট(International Flight )। ১৫ই ডিসেম্বর (15th december) থেকে আন্তর্জাতিক উড়ান চালুর কথা থাকলেও আপাতত তা হচ্ছে না বলে জানিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে জারি করা বিবৃতিতে যে দেশগুলিকে করোনা সংক্রমণের হাই রিস্ক জোনে রাখা হয়েছিল, সেই সব দেশের সঙ্গে আন্তর্জাতিক উড়ান রুট বন্ধ রেখেছিল কেন্দ্র। এই দেশগুলিকে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে।

বিমান চলাচল নিয়ন্ত্রক ডিজিসিএ জানিয়েছে যে নির্ধারিত বাণিজ্যিক আন্তর্জাতিক যাত্রী পরিষেবাগুলি পুনরায় চালু করার কার্যকর তারিখ যথাসময়ে জানিয়ে দেওয়া হবে। করোনা ভাইরাস মহামারীর কারণে ২৩শে মার্চ, ২০২০ থেকে নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইটগুলি স্থগিত রয়েছে। করোনা পরিস্থিতি দেশে আপাতত নিয়ন্ত্রণে থাকায় আন্তর্জাতিক বিমান চালুর পরিকল্পনা করেছিল ভারত। কিন্তু ফের চোখ রাঙাচ্ছে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন। ফলে সাবধানতা অবলম্বন করার জন্য এই সিদ্ধান্ত স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

India puts plan to resume international flights from December 15 on hold bpsb

বুধবার একটি সার্কুলারে, ডিজিসিএ বলেছে যে উদ্বেগের নতুন রূপের উত্থানের সাথে ক্রমবর্ধমান বৈশ্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, সমস্ত স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে পরিস্থিতিটি পর্যবেক্ষণ করা হচ্ছে। যদিও ভারতে এখনও পর্যন্ত ওমিক্রন কেস ধরা পরেনি। কেন্দ্রীয় সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আন্তর্জাতিক যাত্রীদের নজরদারি করার এবং হটস্পটগুলি কঠোরভাবে পর্যবেক্ষণ করার পরামর্শ দিয়েছে।

২৬শে নভেম্বর আপডেট করা তালিকা অনুযায়ী, 'ঝুঁকিতে' থাকা দেশগুলির মধ্যে রয়েছে ইউরোপীয় দেশগুলি, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, ইসরাইল এবং হংকং। তবে মন্ত্রকের তরফে জানানো হয়েছে এই ১৪টি দেশের সাথে যে এয়ার-বাবল ফ্লাইট ব্যবস্থা চালু রয়েছে, তা অব্যাহত থাকবে। 

নতুন কোভিড-১৯ ভেরিয়েন্টের বিষয়ে প্রশ্নের জবাবে, বিদেশ মন্ত্রকের আধিকারিক মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, এই বিষয়টি নিয়ে এখনও পর্যাপ্ত আলোচনা হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রিফিং পেয়েছে কেন্দ্র। পরবর্তী সিদ্ধান্ত বিস্তারিত আলোচনা করে নেওয়া হবে। এখনই কোনও তথ্য কেন্দ্রের হাতে নেই। দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা এই সপ্তাহে করোনা ভাইরাসের একটি নতুন সংস্করণ সনাক্ত করেছেন। বিজ্ঞানীদের দাবি সে দেশের সর্বাধিক জনবহুল প্রদেশ গৌতেং-এ সাম্প্রতিক COVID-19 সংক্রমণের স্পাইকের পিছনে রয়েছে এই ভেরিয়েন্ট। নতুন রূপটি আসলে কোথা থেকে উদ্ভূত হয়েছিল তা স্পষ্ট নয়, তবে এটি প্রথম দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা সনাক্ত করেছিলেন। হংকং এবং বতসোয়ানা পর্যটকদের মধ্যেও এটি দেখা গেছে।

কেন্দ্রীয় সরকার গত বছরের ২৩শে মার্চ করোনা সংক্রমণের জন্য আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা নিষিদ্ধ করা হয়। ফ্লাইট বিধিনিষেধ অবশ্য পরে কিছু দেশের সাথে এয়ার বাবল ব্যবস্থার অধীনে শিথিল করা হয়েছিল। বর্তমানে ভারত প্রায় ২৮টি দেশের সাথে এয়ার বাবল চুক্তি করেছে। এর আগে, ভারতের অসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা ৩০শে নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। বিজ্ঞপ্তিতে, ডিরেক্টরেট জেনারেল অফ সেন্ট্রাল অ্যাভিয়েশন বা ডিজিসিএ বলেছিল, এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক অল-কার্গো অপারেশনগুলিতে প্রযোজ্য হবে না। এবং ফ্লাইটগুলি বিশেষভাবে ডিজিসিএ দ্বারা অনুমোদিত হতে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios