Asianet News BanglaAsianet News Bangla

দেশে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত, রাজ্যের স্বাস্থ্য দফতর জারি করল বিশেষ সতর্কতা

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, মাঙ্কিপক্স হল একটি ভাইরাল জুনোসিস (প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত একটি ভাইরাস) যার লক্ষণগুলি অতীতে গুটিবসন্তের রোগীদের মধ্যে দেখা গিয়েছিল। যদিও এটি চিকিত্সাগতভাবে কম গুরুতর রোগ বলে বিবেচিত হচ্ছে।

India reports its FIRST Monkeypox case, Kerala health dept issues guidelines bpsb
Author
Kolkata, First Published Jul 14, 2022, 10:17 PM IST

ভারত তার প্রথম মাঙ্কিপক্সের নিশ্চিত কেস রিপোর্ট করেছে। একজন ব্যক্তি যিনি বিদেশ থেকে কেরালায় ফিরে এসেছিলেন এবং মাঙ্কিপক্সের লক্ষণ তার শরীরে প্রকাশ পাওয়ার পরেই হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেই পরীক্ষাতে মাঙ্কিপক্স পজেটিভ আসে। বৃহস্পতিবার এই তথ্য দিয়েছেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ। 

আগের দিন, স্বাস্থ্য মন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন যে মাঙ্কি পক্সের লক্ষণযুক্ত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে এবং পরীক্ষার জন্য ন্যাশনাল ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। জর্জ বলেছিলেন যে ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের লক্ষণ দেখা গিয়েছিল, সে বিদেশে একজন মাঙ্কিপক্স রোগীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগে ছিল। কেরালায় এটি প্রথম ভাইরাসের ঘটনা।

কেরালার স্বাস্থ্য দফতর মাঙ্কিপক্স নিয়ে নির্দেশিকা জারি করেছে। বীনা জর্জ বলেছেন "রোগী বেশ স্থিতিশীল এবং সমস্ত পরিষেবা দেওয়া হচ্ছে। তার বাবা, মা, ট্যাক্সি ড্রাইভার, অটো চালক এবং একই ফ্লাইটের ১১ জন যাত্রী যারা পাশের আসনে ছিলেন।" তিনি আরও বলেন, "চিন্তা বা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সব পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং রোগী স্থিতিশীল।"

মাঙ্কিপক্স কি?
ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, মাঙ্কিপক্স হল একটি ভাইরাল জুনোসিস (প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত একটি ভাইরাস) যার লক্ষণগুলি অতীতে গুটিবসন্তের রোগীদের মধ্যে দেখা গিয়েছিল। যদিও এটি চিকিত্সাগতভাবে কম গুরুতর রোগ বলে বিবেচিত হচ্ছে। ১৯৮০ সালে  গুটিবসন্তের টিকা বন্ধ করার সাথে সাথে, মাঙ্কিপক্স জনস্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থোপক্স ভাইরাস হিসাবে আবির্ভূত হয়েছে।

মাঙ্কিপক্স ভাইরাসের লক্ষণগুলো কী কী?
মাঙ্কিপক্স ভাইরাস সাধারণত জ্বর, ফুসকুড়ি এবং ফোলা লিম্ফ নোডের সাথে শরীরে ছড়ায়। এটি সাধারণত দুই থেকে চার সপ্তাহ স্থায়ী হয়। 

মাঙ্কিপক্স কিভাবে ছড়ায়?
সংক্রামিত ব্যক্তি বা প্রাণীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে বা ভাইরাস দ্বারা দূষিত উপাদানের মাধ্যমে মাঙ্কিপক্স মানুষের মধ্যে সংক্রমিত হয়। রিপোর্ট অনুসারে, এটি ইঁদুর, ইঁদুর এবং কাঠবিড়ালির মতো ইঁদুর দ্বারা ছড়িয়ে পড়ে। মাঙ্কিপক্স রোগটি ক্ষত, শরীরের তরল, শ্বাসকষ্টের ফোঁটা এবং বিছানার মতো দূষিত পদার্থের মাধ্যমে ছড়ায়।

মাঙ্কিপক্সের চিকিৎসা
গুটিবসন্ত নির্মূল কর্মসূচির সময় ব্যবহৃত ভ্যাকসিনগুলিও মাঙ্কিপক্স ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করেছে। নতুন নতুন ভ্যাকসিন তৈরি করা হয়েছে যার মধ্যে একটি রোগ প্রতিরোধের জন্য অনুমোদিত হয়েছে। গুটিবসন্তের চিকিৎসার জন্য উদ্ভাবিত একটি অ্যান্টিভাইরাল এজেন্টকেও মাঙ্কিপক্সের চিকিৎসার জন্য লাইসেন্স দেওয়া হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios