Asianet News BanglaAsianet News Bangla

ZyCoV-D: বিপুল পরিমাণে বিনা ব্যাথ্য়ার করোনা টিকা কিনছে ভারত, জেনে নিন জাইডাস ক্যালিডার টিকার দাম কত

জাইডাস ক্যাডিয়ার জাইকভ ডি হল প্রথম টিকা যেদি ১২ বছর বা তারও বেশি বয়স্কদের দেওয়া জন্য অনুমোদন  দিয়েছে কেন্দ্রীয় সরকার।

India to buy 1 crore zydus cadila needleless covid vaccine dose at 265 rs per shots bsm
Author
Kolkata, First Published Nov 8, 2021, 9:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খুব তাড়াতাড়ি আরও একটি কোভিড টিকা হাতে পেতে চলেছে ভারত। সূত্রের খবব দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথন ডিএনএ কোভিড টিকা (Covid Vaccie) জাইকভ -ডি (ZyCoV-D) হাতে পেতে সবরকম উদ্যোগ নেওয়া হয়েছে। টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) সঙ্গে কেন্দ্রীয় সরকারের আলোচনা রীতিমত অগ্রগতি হয়েছে। খুব তাড়াতাড়ি এই টিকা কেন্দ্রীয় সরকার কিনবে। সূত্রের খবর স্বাস্থ্য মন্ত্রী এক কোটি কোভিড টিকার অর্ডার দিয়েছে। প্রতি ডোজের দাম পড়বে ২৬৫ টাকা। 

জাইডাস ক্যাডিয়ার জাইকভ ডি হল প্রথম টিকা যেদি ১২ বছর বা তারও বেশি বয়স্কদের দেওয়া জন্য অনুমোদন  দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে প্রথম দিকে শুধুমাত্র প্রাপ্ত বয়স্কদেরই এই টিকা দেওয়া হবে। সবদিক ক্ষতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Parliament Winter Session: ঝড় উঠতে পারে সংসদের শীতকালীন অধিবেশনে, কোভিড বিধি মেনে অধিবেশনের সুপারিশ

সূচ ছাড়াই জাইডাস ক্যাডিলার জাইকভ ডি টিকা হিসেবে দেওয়া যাবে। তাই এই টিকা থেকে ব্যাথা হওয়ার সম্ভাবনা খুবই কম। যে যন্ত্রের সাহায্যে টিকা দেওয়া হবে সেটির দাম ৯৩ টাকা। তাই প্রতিটি ডোজের জন্য খরচ পড়বে ৩৫৮ টাকা। দীর্ঘ দরাদরির পরই সংস্থাটি টিকার দাম কমাতে রাজি হয়েছে বলেও সূত্রের খবর। আমেদাবাদের টিকা প্রস্তুতকারী সংস্থাটি আগে তিন ডোজের এই টিকার জন্য ১৯০০ টাকা প্রস্তাব করেছিল। পরবর্তীকালে সবমিলিয়ে ডোজপ্রতি ৩৫৮ টাকা দাম ধার্য করেছে। ২৮ দিনের ব্যবধানে তিনটি ডোজের এই টিকা দেওয়া হবে। হাতেই টিকার শট দেওয়া হবে। 

Padma Award 2020: পদ্ম পুরস্কারপ্রাপ্তদের আলিঙ্গন, আদনান স্বামীর কাঁধে হাত দিয়ে কথা বললেন মোদী

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে কেন্দ্রীয় সরকারের টিকা কর্মসূচির অঙ্গ হতে পেরে তারা আনন্দিত। এই টিকা কোভিড ১৯ থেকে দেশের অনেক মানুষকে সুরক্ষা দিতে পারবে। কেন্দ্রীয় সরকারের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা  ১২-১৮ বছর বয়স্কদের এটি দেওয়া যাবে বলেও ছাড়পত্র দিয়েছে। তবে কেন্দ্রীয় সরকার এখনও প্রাপ্ত বয়স্ক ও অসুস্থদের ইনোকুলেশন ড্রাইভে জাইকভ ডি প্রবর্তনের জন্য টিকা সংক্রান্ত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপের সুপারিশের জন্য অপেক্ষা করে রয়েছে। একটি সূত্র জানিয়েছে চলতি বছর নভেম্বরেই জাইডাস ক্যাডিলা ২ কোটি টিকার ডোজ সরবরাহ করতে পারে।  

Mysterious Deaths: রহস্যে মোড়া ১০টি মৃত্যু, যুগ যুগ ধরে গোয়েন্দারাও আলোর সন্ধানে হাতড়ে বেড়াচ্ছেন অন্ধকারে

এখনও পর্যন্ত জাতীয় টিকা কর্মসূচিতে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পাশাপাশি স্পুটনিক ভিও দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত ভারত ১০৬ কোটিরও বেশি কোভিড টিকার ডোজ দিয়েছে। 

India to buy 1 crore zydus cadila needleless covid vaccine dose at 265 rs per shots bsm

Follow Us:
Download App:
  • android
  • ios