Asianet News BanglaAsianet News Bangla

চিনকে শিক্ষা দিতে প্রস্তুতি ভারতীয় সেনায়, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বাড়ছে জওয়ান সংখ্যা

রাস্তা, সেতু এবং যুদ্ধ সরঞ্জামের ডিপো তৈরি করা থেকে শুরু করে তার নজরদারি ব্যবস্থা জোরদার করার জন্য, সেনাবাহিনী খুব দ্রুত উত্তর-পূর্বের RALP এলাকায় (অরুণাচল প্রদেশের বাকি অংশ) এলএসি বরাবর সেনা মোতায়েন করার প্রক্রিয়ায় রয়েছে। 

Indian Army prepares to teach China lesson, troop numbers increasing at Line of Actual Control bpsb
Author
First Published Sep 8, 2022, 8:07 AM IST

ভারতীয় সেনাবাহিনী পূর্ব লাদাখের সীমান্তে অচলাবস্থার মধ্যে তার যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর চেষ্টা করছে। এ জন্য অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি বরাবর স্ট্র্যাটেজিকাল প্রদ্ধতি অবলম্বন করছে। কৌশলগতভাবে সংবেদনশীল এলাকায় ভারতীয় সেনা জওয়ানদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর পাশাপাশি সেনাবাহিনী এই এলাকায় তাদের সেনাদের ভারসাম্য রক্ষা করছে। পূর্ব লাদাখে চিনের সাথে দুই বছরেরও বেশি পুরনো সামরিক অচলাবস্থার মধ্যে সেনাবাহিনী তার সামগ্রিক যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর জন্য এই ব্যবস্থা নিচ্ছে।

রাস্তা, সেতু এবং যুদ্ধ সরঞ্জামের ডিপো তৈরি করা থেকে শুরু করে তার নজরদারি ব্যবস্থা জোরদার করার জন্য, সেনাবাহিনী খুব দ্রুত উত্তর-পূর্বের RALP এলাকায় (অরুণাচল প্রদেশের বাকি অংশ) এলএসি বরাবর সেনা মোতায়েন করার প্রক্রিয়ায় রয়েছে। বুধবার এমনই জানিয়েছে উচ্চপদস্থ সেনা আধিকারিকরা। পরিকাঠামো 2 মাউন্টেন ডিভিশন-এর জেনারেল-অফিসার-কমান্ডিং (জিওসি) মেজর জেনারেল এম.কে.এস বেইনস বলেছেন যে এই এলাকায় সেনাবাহিনীর মনোযোগ সম্পূর্ণভাবে উত্তর সীমান্তের দিকে এবং সমস্ত অনুপ্রবেশ বিরোধী অভিযান এখন অসম রাইফেলসের নজরদারিতে রয়েছে। 

মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণের উপর নজর

তিনি বলেন যে রাস্তা, সেতু, টানেল, হেলিপ্যাড এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ সহ সেনার ক্ষমতা উন্নয়ন করা হচ্ছে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়িত করা হবে এই প্রকল্প। বিশেষ করে উচ্চ দিবাং উপত্যকা অঞ্চলে নজর রাখা হয়েছে। মেজর জেনারেল বেইনস সাংবাদিকদের বলেন, "এ অঞ্চলে আমাদের সামগ্রিক যুদ্ধ প্রস্তুতি সর্বোচ্চ মানের।"  অন্য একজন ঊর্ধ্বতন আধিকারিক বলেছেন যে কিবিথু, ওয়ালং এবং হুইলিয়াং-এর মতো কৌশলগতভাবে সংবেদনশীল এলাকায় ৪জি টেলিকম নেটওয়ার্ক সম্প্রসারণের দিকেও মনোযোগ দেওয়া হচ্ছে।

চিন বিপুল সংখ্যক মোবাইল টাওয়ার স্থাপন করেছে

সূত্রের খবর চিন এলএসি বরাবর তার পাশে প্রচুর সংখ্যক মোবাইল টাওয়ার তৈরি করেছে এবং কিছু এলাকায় ভারতীয় ফোন চিনা নেটওয়ার্ক দখল করে নিয়েছে। আধিকারিকরা বলেছেন যে সেনাবাহিনী, অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে কাজ করে ওই এলাকায় কাজ করছে। এটি একটি দীর্ঘমেয়াদী পদ্ধতি। চিনের সাথে এলএসি বরাবর নজরদারি বাড়ানোর জন্য বাহিনী পুনর্গঠন, ভারসাম্য এবং প্রশিক্ষণের উপর ফোকাস সহ একটি পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০২১-২০২৫) নেওয়া হয়েছে। 

সেনাবাহিনী একটি নতুন হেলিপ্যাডও নির্মাণ করছে

সেনা আধিকারিকরা বলেন, বিমান বাহিনী নতুন হেলিপ্যাড নির্মাণ এবং অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড (ALG) এর ক্ষমতা সম্প্রসারণ সহ তার পরিকাঠামোকে শক্তিশালী করছে। একজন কর্মকর্তা বলেছেন যে চিন পরিকাঠামোর দ্রুত উন্নতি ঘটাচ্ছে। তার সঙ্গে জোর পাল্লা দিচ্ছে ভারতীয় সেনাও। 

LAC বরাবর সেনাদের প্রশিক্ষণ

সূত্রের খবর, অসম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড এবং মণিপুরে সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে। তাই অসম রাইফেলস বিদ্রোহ বিরোধী অভিযান পরিচালনা করছে। সেনাবাহিনী LAC বরাবর সেনাদের প্রশিক্ষণের দিকে মনোনিবেশ করছে।

Follow Us:
Download App:
  • android
  • ios