Asianet News BanglaAsianet News Bangla

চিনের নাকের ডগাতেই নৌমহড়া, INS Kora, INS Ranvijay দাপিয়ে বেড়াল পশ্চিম প্রশান্ত মহাসাগর

পশ্চিম প্রশান্ত মহাসগরে চিনের নাকের ডগাতেই ফিলিপাইসকে সঙ্গে নিয়ে নৌ মহড়া দিল ভারত। সোমবার এই এই মহড়ায় ভারতের দুটি রণতরী আইএনএস কোরো (INS Koro) আর আইএনএস রণবিজয় (INS Ranvijay) অংশ নিয়েছিল।

Indian navy ins ranvijay and ins koro conduct maritime excise with Philippine bsm
Author
kol, First Published Aug 23, 2021, 11:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পশ্চিম প্রশান্ত মহাসগরে চিনের নাকের ডগাতেই ফিলিপাইসকে সঙ্গে নিয়ে নৌ মহড়া দিল ভারত। সোমবার এই এই মহড়ায় ভারতের দুটি রণতরী আইএনএস কোরো (INS Koro) আর আইএনএস রণবিজয় (INS Ranvijay) অংশ নিয়েছিল। সমুদ্রে চিনের আধিপত্য মোকাবিলা করার জন্য এই পদক্ষেপ নিয়েছে ভারত। সহযোগী দেশ

গুলির সঙ্গে নৌমহড়ায় অংশ নিচ্ছে ভারতের নৌবাহিনী। 

 

ফিলিপাইন নৌ বাহিনী ভারতীয় দুটি যুদ্ধ জাহাজকে স্বাগত জানায়। ফিলিপাইনের নৌবাহিনী বিআরপি আন্তনিও লুনা (ফ্রিগেট, এফএফ ১৫১) ভারতীয় রণতরী দুটির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মহড়া দেয়। ভারতের INS Ranvijay ( গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, ডি ৫৫) আর  INS Koro (গাইডেড মিসাইল করভেট পি৬১) পশ্চিম প্রশান্ত মহাসাগর দাপিয়ে বেড়ায়। 
এই মহড়ায় দুই দেশের রণতরীগুলি একাধিক পরীক্ষানীরিক্ষা চালিয়েছিল।

ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিট দুমাসের জন্য একটি টাস্কফোর্স মোতায়েন করবে। যুদ্ধ জাহাজগুলি বর্তমানে পশ্চিম প্রশাসন্ত মহাসাগরে মোতায়েন রয়েছে। সহযোগী দেশগুলির সঙ্গে এজাতীয় মহড়া আগামী দিনেও হবে বলে নৌবাহিনী সূত্রের খবর। তাই রণতরীদের এই এলাকায় মোতায়েন করা থাকবে। পাশাপাশি ফিলিপাইন্সের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করার পরিকল্পনাও গ্রহণ করেছে ভারত। নৌবাহিনীর জাহাজগুলি ম্যানিলা বন্দর ডকে রয়েছে। 

করোনার আবহে সমস্ত নিয়ম মেনেই এই মহড়ার আয়োজন করা হয়েছিল।   ফিলিপাইন্সের সঙ্গে ভারতে শক্তিশালী সম্পর্ক রয়েছে। বর্তমানে প্রতিরক্ষা ও নিরাপত্তা  বিষয়ে দুই দেশের সম্পর্ক আরও মজবুত কার লক্ষ্য নেওয়া হয়েছে। ইন্দো-প্রশাসন্ত মহাসাগরীয় এলাকায় আধিপত্য বজায় রাখার জন্য  আগামীদিনে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করা হবে বলেও সূত্রের খবর। 

Follow Us:
Download App:
  • android
  • ios