Asianet News BanglaAsianet News Bangla

Train Fare Hike : বাড়তে চলেছে দুরপাল্লার ট্রেনের ভাড়া, নয়া নির্দেশিকায় চিন্তা বাড়ল মধ্যবিত্তের

ঘুরপথে দুরপাল্লার ট্রেনের ভাড়া বাড়াতে চলেছে ভারতীয় রেল। করোনা ভাইরাসের জেরে আগেই রেলের আয় কমেছে। এহেন সঙ্কট পরিস্থিতিতে ঘুরপথে দুরপাল্লার ট্রেনের ভাড়া বাড়াতে চলেছে ভারতীয় রেল। এই খবর জানাজানি হতেই মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের।

Indian Railway may increased  express train fare before budget 2022-23 BRD
Author
Kolkata, First Published Jan 8, 2022, 2:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘুরপথে দুরপাল্লার ট্রেনের ভাড়া বাড়াতে চলেছে ভারতীয় রেল ( Indian Railway)। করোনা ভাইরাসের জেরে আগেই রেলের আয় কমেছে।  এই তথ্য লোকসভায় জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই করোনা ভাইরাস এবং ওমিক্রণ হু হু করে বাড়ছে গোটা দেশে। যার জেরে ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে বন্ধ হতে চলেছে লোকাল ট্রেন। কখনও আবার ৫০ শতাংশ নিয়ে চলছে ট্রেন। করোনার-ওমিক্রন আতঙ্কে দুরপাল্লার ট্রেন যাত্রাও বাতিল করেছেন অনেকে। এহেন সঙ্কট পরিস্থিতিতে ঘুরপথে দুরপাল্লার ট্রেনের ভাড়া (Train fare Hike) বাড়াতে চলেছে ভারতীয় রেল। এই খবর জানাজানি হতেই মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের।

রেল সূত্রে ( Indian Railway) জানা গিয়েছে, টিকিটের মূল্য হিসেবে অতিরিক্ত ১০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত ভাড়া (Train fare Hike)  বাড়তে পারে। এবং এই বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের। ভবিষ্যতে যাতে উন্নত স্টেশন গুলিতে অত্যাধুনিক সুযোগ সুবিধা পাওয়া যায় এবং স্টেশনের মানোন্নয়নের জন্য টিকিটের দামের উপর এই অতিরিক্ত টাকা ধার্য করতে চলেছে রেল। যার থেকে আয় বাড়তে পারে রেলের। তবে এই টাকা বাড়ানো হলে যাত্রীদের উপর চাপ বাড়বে বলে অনেকেই মনে করছেন। এমনকী এই সিদ্ধান্ত কার্যকর হলে মানুষের উপর বোঝা বাড়বে বলেও মনে করছেন অনেকেই। কারণ রেল স্টেশনগুলির মানোন্নয়নের জন্য রেল বাজেটে আগেই টাকা ধার্য করা থাকে। তবে কেন এই বাড়তি টাকা টিকিটের সঙ্গে যোগ করা হবে। এবং শুধু তাই নয়, স্টেশনের মানোন্নয়ন আদৌ কী হচ্ছে তা দেখতে যাবেন না যাত্রীরা। তাহলে কেন অতিরিক্ত টাকা দেবেন যাত্রীরা। এই ধরনের একাধিক বিতর্ক ইতিমধ্যেই তৈরি হতে শুরু করেছে।

Indian Railway may increased  express train fare before budget 2022-23 BRD

 

আরও পড়ুন-EC 5 State Assembly Elections Date: নতুন বছরের শুরুতেই ভোটযুদ্ধ, ৫ রাজ্যে ভোটের দিনক্ষণের ঘোষণা আজ

আরও পড়ুন-UP Assembly Elections: আজই উত্তরপ্রদেশের ভোটের দিন ঘোষণা, ফিরে দেখুন ১৭-র পর কে কোথায় যোগী-যাদবরা

আরও পড়ুন-Uttarakhand Election 2022: করোনার মাঝেই ভোট, এক নজরে ফিরে দেখা উত্তরাখণ্ড ২০১৭-র নির্বাচনের ফলাফল

 

রেল কর্তাদের মধ্যে একজন জানিয়েছেন, এই অর্থ রোজগার হলে আরও বেশি সংখ্যক স্টেশনের মানোন্নয়ন করা যেতে পারে। এবং শুধু তাই নয় রেলের সঠিক আয় হলে যাত্রীদের আরও ভাল পরিষেবা দেওয়া যেতে পারে। সূত্রের খবর,  সমস্ত জোনের জেনারেল ম্যানেজারকে চিঠি পাঠিয়েছেন রেলের প্যাসেঞ্জার্স মার্কেটিং বিভাগের ডিরেক্টর বিপুল সিঙ্ঘল। চিঠিতে বলা হয়েছে, অসংরক্ষিত আসন থেকে বাতানুকূল আসনের জন্য টিকিটের দামের সঙ্গে ১০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বাড়তি মূল্য দিতে হবে যাত্রীদের। রেল বোর্ডের জারি করা নির্দেশিকা অনুযায়ী ( Indian Railway) , শ্রেণি ভিত্তিক স্টেশনগুলির মান্নোন্নয়নের জন্য যাত্রীদের টিকিটে এই বাড়তি মূল্য ধার্য করা হবে । তবে শহরের প্যাসেঞ্জার ট্রেনগুলি এই ভাড়া বৃদ্ধির আওতায় পড়বে  না। তবে প্ল্যাটফর্ম টিকিটের দামও বাড়তে চলেছে বলেই খবর। রেলের এই নয়া নির্দেশিকায় একাধিক প্রশ্ন উঠে আসেছে।  ভোটের আগে রেলের ভাড়া বৃদ্ধি নিয়ে একাধিক প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

Follow Us:
Download App:
  • android
  • ios