দেশ ৬০ হাজারের উপরে থাকল দেশের দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৪০৮ জন। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা এবার ৩১ লক্ষ পেরিয়ে গেল। ভারতে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী ৩১ লক্ষ ৬ হাজার ৩৪৯ জন।

গত ৮ দিন দেশে দৈনিক মৃতের সংখ্যা ৯০০ উপরে থাকছিল। তবে এদিন পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা প্রাণ কেড়েছে ৮৩৬ জনের। ফলে দেশে কোভিড ১৯ রোগে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৭ হাজার ৫৪২।

 

 

তবে এসবের মধ্যে একটাই আশার আলো দেশে সুস্থতার হার। এখনও পর্যন্ত ভারতে মারণ ভাইরাসকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ২৩ লক্ষ ৩৮ হাজার ৩৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৫৭ হাজারের বেশি মানুষ। ফলে দেশে সক্রিয় রোগীর সংখ্যা এখন ৭ লক্ষের উপরে। সেইসঙ্গে সুস্থতার হার ৭৫ শতাংশের দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে। দেশে মৃত্যু হার কমে হয়েছে ১.৮৬ শতাংশ। 

আরও পড়ুন: করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে শিশু ও কিশোরদের, মাস্ক পরার ক্ষেত্রে নতুন গাইডলাইন দিল 'হু'

তবে  প্রায় দেড় সপ্তাহ পর দেশের সংক্রমণ হার ১০ শতাংশ ছাড়িয়ে গেল। সঙ্গে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে গত এক সপ্তাহের তুলনায় অনেকটাই কম। প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। গত ১২-১৩ দিন তা ছিল নয় শতাংশের নীচে। কিন্তু গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার বেড়ে হয়েছে ১০.০৭ শতাংশ। গত ১০ দিনের তুলনায় রবিবার দেশে করোনার নুমনা পরীক্ষার সংখ্যাও ছিল উল্লেখযোগ্যভাবে কম। গত ২৪ ঘণ্টায় করোনাপ নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ৬ লক্ষ ৯ হাজার ৯১৭ জনের।

আরও পড়ুন: দাম সাড়ে ৮ হাজার কোটি, আগামী সপ্তাহেই মোদীর যাত্রা আরও সুরক্ষিত করতে ভারতে আসছে বিশেষ বিমান

এদিকে করোনা আক্রান্ত ও মৃত্যু এি দু’টি তালিকাতেই এখনও শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। রাজ্যটিকে মোট আক্রান্ত ৬ লক্ষ ৮২ হাজার ৩৮৩ জন। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে মোট সংক্রমণের সংখ্যা  তিন লক্ষ ৭৯ হাজার ৩৮৫। তৃতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশেও মোট আক্রান্ত সাড়ে তিন লক্ষ পার করেছে। দেশের করোনা তালিকায় চতুর্থ স্থানে থাকা কর্নাটকে সংখ্যাটা ২ লক্ষ ৭৭ হাজার। এর পর রয়েছে উত্তরপ্রদেশ ও দিল্লি। তবে রাজধানীতে গত কয়েকদিন হল করোনা পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫,৯০০ জনের। পরিসংখ্যান বলছে প্রতি ঘণ্টায় মৃত্যু হচ্ছে ২৪৬ জনের। আর ১৫ সেকেন্ডে ১ জনের। বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ইতিমধ্যে ৮ লক্ষ ছাড়িয়েছে। যার মধ্যে কেবল আমেরিকাতেই মৃতের সংখ্যা ১ লক্ষ ৭০ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায়  আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৪ হাজার ৭৫৯ ও ২৩ হাজার ৪২১ জন। অর্থাৎ  এদিনও  আক্রান্ত বৃদ্ধির নিরিখে আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতের এগিয়ে থাকার পরিসংখ্যান  অব্যাহত। বর্তমানে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৭ লক্ষ ১ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৬ লক্ষ ৫ হাজার।