গত ২দিন ধরে ভারতে দৈনিক সংক্রমণ ছিল ৭৮ হাজারের উপরে। মঙ্গলবার সকালে তার তুলনায় পরিস্থিতির কিছুটা উন্নতি হল, তবে দৈনিক সংক্রমণ এখনও যথেষ্ট উদ্বেগের। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৬৯,৯২১ জন। যার ফলে বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৩৬ লক্ষ ৯১ হাজার ১৬৭।

 

 

দৈনিক মৃতের সংখ্যাও বুধবার সকালে কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনা প্রাণ কেড়েছে ৮১৯ জনের। ফলে দেশে বর্তমানে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৫,২৮৮ জন। বিশ্বের কোনায় মৃতের সংখ্যায় মেক্সিকোকে ছাড়িয়ে ইতিমধ্যে তিন নম্বরে উঠে এসেছে ভারত। তবে আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে মোট মৃত্যু অনেক কম। 

আরও পড়ুন: দেশজুড়ে চলছে বিতর্ক ও বিরোধিতা, তার মাঝেই শুরু হল জেইই-মেইন

তবে এসবের মধ্যে আশার আলো দেখাচ্ছে সুস্থতার হার। এখনও পর্যন্ত ভারতে করোনা জয় করেছে ২৮ লক্ষ ৩৯ হাজার ৮৮৩ জন। ফলে দেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৭ লক্ষ ৮৫ হাজার ৯৯৬। দেশে সুস্থতার হার ৭৬ শতাংশ ছাড়িয়েছে। অর্থাৎ দেশে মোট আক্রান্তের তিন চতুর্থাংশেরও বেশি সুস্থ হয়েছেন। মৃতের সংখ্যা ২ শতাংশের নিচেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৫ হাজার ৮১ জন।

আরও পড়ুন: প্যাংগং-এ নতুন করে উত্তেজনার মাঝেই বড় সিদ্ধান্ত, রকেট লঞ্চার কিনতে ২,৫৮০ কোটির চুক্তি করল আত্মনির্ভর ভারত

এদিকে সোমবারেরতুলনায় মঙ্গলবার দেশে করোনা পরীক্ষা হয়েছে এক লক্ষের বেশি। সংক্রমণ হারও কমে সাত শতাংশে নেমেছে। প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৭.৩৭ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী,রবিবার গোটা দেশে ৯ লক্ষ ৪৮  হাজার ৪৬০ কোভিড টেস্ট হয়েছে।  সব মিলিয়ে ভারতে এ পর্যন্ত ৪ কোটি ৩০ লক্ষের বেশি  নমুনার কোভিড পরীক্ষা হয়েছে।  

কোভিডে আক্রান্ত ও মৃত্যু দু’টি তালিকাতেই শুরু থেকেই শীর্ষে মহারাষ্ট্র। এই রাজ্যে  মোট আক্রান্ত ৭ লক্ষ ৯২ হাজার ৫৪১ জন। তামিলনাড়ুকে পিছনে ফেলে সংক্রমণ তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে অন্ধ্রপ্রদেশ। দক্ষিণের এই রাজ্যে  মোট আক্রান্ত চার লক্ষ ৩৪ হাজার ৭৭১।  তামিলনাড়ুতে মোট আক্রান্ত চার লক্ষ ২৮ হাজার।  চতুর্থ স্থানে থাকা কর্নাটকে মোট সংক্রমিত হয়েছেন তিন লক্ষ ৪২ হাজার। উত্তরপ্রদেশেও মোট আক্রান্ত দু’লক্ষ ৩০ হাজার। তবে রাজধানী দিল্লির পরিস্থিতি এখন আগের থেকে অনেকটাই ভাল। এর মধ্যেই মঙ্গলবার ১ সেপ্টেম্বর থেকে দেশে শুরু হল আনলক ৪।