অবশেষে চালু হচ্ছে রেল পরিষেবা। রবিবার এক বিশাল ঘোষণা করল ভারতীয় রেল। রেল মন্ত্রক থেকে এক বিবৃতি দিয়ে জানানো হল, গত কয়েকদিন ধরে পরিযায়ী শ্রমিকদের তাঁদের নিজ রাজ্যে পৌঁছে দেওয়ার জন্য বিশেষ ট্রেন চালানো হলেও আগামী ২০ মে তারিখ থেকে সাধারণ যাত্রী পরিষেবাই চালু করে দেওয়া হবে।

গত ৩ মে তারিখ থেকে দুই সপ্তাহের জন্য বাড়ানো হয়েছিল লকডাউনের মেয়াদ। আর যদি সেই মেয়াদ বৃদ্ধি না করা হয় তবে হিসাব মতো ১৭ মে শেষ হয়ে যাবে বিশ্বের সবচেয়ে বড় লকডাউন। তার দুই দিন পর থেকেই শুরু করা হবে রেল পরিষেবা। তবে রেল এই বিষয়ে ধীরে চলো নীতি নিয়েছে। শুরুতেই সব ট্রেন চালানো হবে না। লকডাউন-এর পর শুরুর কয়েকটা দিন ১৫ জোড়া করে ট্রেন চালানো হবে, অর্থাৎ দিনে মোট ৩০টি যাত্রা হবে।

দেশের ১৫টি গুরুত্বপূর্ণ রেলস্টেশনকে, রাজধানী নয়াদিল্লির রেলস্টেশনের সঙ্গে সংযুক্ত করার জন্য, বিশেষ ট্রেন হিসাবেই এই ট্রেনগুলি চালানো হবে। এই ১৫টি শহর হ'ল ডিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রাঁচি, ভুবনেশ্বর, সেকেন্দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, ত্রিবান্দ্রম, মাড়গাঁও, মুম্বই সেন্ট্রাল, আহমেদাবাদ এবং জম্মু তাওয়াই।

এরজন্য সোমবার ১১ মে বিকাল ৪টে থেকেই অনলাইন বুকিং শুরু করে দিচ্ছে রেলওয়ে। তবে যে কোনও ওয়েবসাইট থেকে নয়, এখন শুধুমাত্র আইআরসিটিসি-র ওয়েবসাইটেই এই সুযোগ পাওয়া যাবে বলে রেলমন্ত্রকের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ট্রেনের সময়সূচি-সহ অন্যান্য় বিশদ তথ্য যথাযথ সময়ে আলাদাভাবে জানানো হবে।