সিরিয়াতেই মৃত্যু হয়েছে ভারতীয় হিন্দু বংশোদ্ভূত আইএস জঙ্গি সিদ্ধার্থ ধর বা জিহাদি সিড-এর। ২০১৭ সালে রাক্কা শহরে মার্কিন ও অন্যআন্য বাহিনীর সেনারা যখন তীব্র আক্রমণ চালাচ্ছিল, সেই সময়ই তার মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে ডগলাস উইকস নামে এক সন্ত্রাসবাদ বিরোধী অভিযান বিশেষজ্ঞের লেখা বইতে। তিনি আরও দাবি করেছেন, ওই হামলাতেই মৃত্যু হয়েছে তার স্ত্রী আয়েশা-রও। তারপর তাদের পাঁচ সন্তানের কী হয়েছে, তা অবশ্য জানা যায়নি।  

এই জিহাদি সিড বা সিদ্ধার্থ ধর জন্মগ্রহণ করেছিল ব্রিটেনের লন্ডন শহরে এক ভারতীয় হিন্দু বংশোদ্ভূত পরিবারে। আনজেম চৌধুরি নামে এক মুসলিম ধর্মগুরুর প্রভাবে সে ইসলাম গ্রহণ করে নাম নিয়েছিল আবু রুমাইসাহ। তবে সে বেশি পরিচিত ছিল জিহাদি সিড নামেই। লন্ডন থেকে সে পাড়ি দিয়েছিল সিরিয়ায় আইএস জঙ্গিদের সঙ্গে লড়তে। তাঁর পথ অনুসরণ করেছিল পশ্চিমী দেশের অনেকে।

জিহাদি সিড ও আঞ্জেম চৌধুরি মিলে 'আল মুহাজিরওউন' নামে একটি জঙ্গি গোষ্ঠী তৈরি করেছিল। নৃশংসতা তাদের বাঁহাতের খেলা ছিল। ২০১৬ সালে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন। জবাবে মুখোশের আড়ালে থাকা এক ব্যক্তি ক্যামেরুনকে ব্যঙ্গ করে হাসতে হাসতে সিরিয়ায় পাঁচজন নিরপরাধ মানুষের মাথার পিছনে গুলি করে হত্যা করেছিল লাইভ ভিডিও-তে। সেই মুখোশ পরা ব্যক্তির গলা শুনে সামরিক গোয়েন্দারা জানিয়েছেন, তিনি ছিলেন সিদ্ধার্থ ধর।