প্রথমে ঠিক ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প একটি উচ্চস্তরের মার্কিন প্রতিনিধি দল ভারতে আসবেন। তবে শুকক্রবার হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের এই সফরে তাঁর মেয়ে ইভাঙ্কা এবং জামাই জ্যারেড কুশনার-ও অংশ নেবেন। এছাড়া প্রতিনিধি দলে থাকার কথা মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়েন, কোষাগার সচিব স্টিভ মিনুচিন, বাণিজ্য সচিব উইলবুর রস এবং জ্বালানি বিষয়ক সচিব ড্যান ব্রাওলেট-এর।

ইভাঙ্কা ট্রাম্প, এবং কুশনার, দুজনেই মার্কিন প্রেসিডেন্টের বিশিষ্ট উপদেষ্টা। ট্রাম্প এবং তার প্রতিনিধি দল ২৪ ফেব্রুয়ারি অর্থাৎ সোমবার সকালে আহমেদাবাদ পৌঁছচ্ছেন। রোডশোয় করে তাঁরা যাবেন সবরমতি আশ্রমে। পরে ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নবনির্মিত সর্দার বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে জনতার উদ্দেশ্যে বক্তব্য দেবেন। ওইদিনই মার্কিন প্রেসিডেন্ট সপরিবারে আগ্রা ভ্রমণ করবেন এবং পরের দিনের আনুষ্ঠানিক আলোচনার জন্য সন্ধ্যায় দিল্লিতে উড়ে যাবেন। রাতে দিল্লিতেই থাকবেন।

তবে এই প্রতিনিধি দলের সঙ্গে আসছেন না মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল-এর সঙ্গে তাঁর ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা কথা ছিল। কিন্তু দুই তরফেই বেশ কিছু মতপার্থক্য থাকায় এই আলোচনা বাতিল হয়ে গিয়েছে। বাণিজ্য চুক্তি না হলেও নৌবাহিনীর জন্য ২.৬ বিলিয়ন ডলারের হেলিকপ্টার চুক্তি হওয়ার কথা রয়েছে। এছাড়া সুরক্ষা, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো আরও বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি হওয়ার কথা।

তবে, আহমেদাবাদে ট্রাম্প্রের অনুষ্ঠানের আয়োজক কারা সেই নিয়ে ধন্দ তৈরি হয়েছে। এই অনুষ্ঠানের বিপুল খরচ নিয়ে প্রশ্ন ওঠায় রাজ্য ও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অনুষ্ঠানের আয়োজক 'ডোনাল্ড ট্রাম্প নাগরিক অভিনন্দন সমিতি'। কিন্তু এই 'সমিতি' বিষয়ে আর কোনও তথ্য দেওয়া হয়নি। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম স্টেডিয়ামে এই মেগাইভেন্টের আয়োজনের নেপথ্য়ে অর্থ ঠিক কে বা কারা ঢালছে তা এখনও পরিষ্কার নয়।