এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ। মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্য়ায় জংশন। এবার জম্মুর ঐতিহাসিক সিটি চকের নাম পাল্টিয়ে হতে চলেছে ভারতমাতা চক। সৌজন্য়ে বিজেপি পরিচালিত জম্মু পৌরসভা। যদিও হিন্দুঘেঁষা এই নামে খুশি নন স্থানীয় হিন্দুরাই!

জম্মুর বাণিজ্য় কেন্দ্র সিটি চকের নতুন নাম রাখা হল ভারতমাতা চক।  বিজেপি পরিচালিত জম্মু মিউনিসিপাল কর্পোরেশনের সিদ্ধান্তেই এই নতুন নামকরণ। পুরসভার ডেপুটি মেয়র পূর্ণিমা শর্মা জানান, "আমি সাধারণ সভার কাছে নতুন নামের প্রস্তাব করেছি। অনেকেই দীর্ঘদিন ধরে চাইছিলেন এই নতুন নাম। সভার অনুমতিক্রমে নতুন নাম গৃহীত হয়েছে। এখন থেকে সিটিচকের নাম হল ভারতমাতা চক।"

ডেপুটি মেয়রের কথায়, সিটিচক একটি ঐতিহাসিক জায়গা। অতীতে এই সিটিচকেই অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অনেক প্রতিবাদেরও সাক্ষী এই সিটিচক। প্রতিবছর এখানে প্রজাতন্ত্র দিবসের দিন ত্রিবর্ণরঞ্জিত পতাকা তোলা হয়। তাই অনেকদিন থেকেই অনেকে এর নাম পরিবর্তনের  দাবি করে আসছিলেন। তাই আমরা এর নতুন নাম রাখলাম ভারতমাত চক।

প্রসঙ্গত, ১৩ বছর পর, ২০১৮-র অক্টোবরে জম্মু পুরসভায় নির্বাচন হয়েছিল। সেখানে ৭৩টির মধ্য়ে ৪৩টি আসনে জিতেছে বিজেপি।   এখন তাই  ওই পুরসভায় বিজেপি সংখ্য়াগরিষ্ঠ।

এদিকে এমন হিন্দুঘঁষা নামে খুশি নন স্থানীয় হিন্দুরাই। কনক মান্ডি বাজারের যুগ্ম সম্পাদক ভি গুপ্তা অসন্তুষ্ট এই নাম পরিবর্তনে। তাঁর কথায়, "নাম পাল্টানো মোটেও উচিত হয়নি। সিটিচক হল শহরের সবচেয়ে পুরনো বসত এলাকা ও বাজার। ওরা রাতারাতি নতুন নাম প্রস্তাব করল। অথচ স্থানীয়দের সঙ্গে একবার কথা বলল না। অথচ এই নামের সঙ্গে কত পুরনো স্মৃতি জড়িয়ে রয়েছে। আচমকা এমন একটা জায়গার নাম পরিবর্তন আমাদের কাছে একেবারেই অপ্রত্য়াশিত ছিল।"