Asianet News BanglaAsianet News Bangla

Kalipuja 2021-কালীঘাট থেকে দক্ষিণেশ্বর রুটে কখন পাবেন মেট্রো, রইল টাইম টেবিল

উৎসাহী যাত্রীদের কথা ভেবে ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে মেট্রো রেল। বিশেষ সূত্রে খবর কালীপুজোর রাতে অর্থাৎ চৌঠা নভেম্বর বেশি সংখ্যায় মেট্রো চলবে। 

Kalipuja 2021-know the time table of kolkata metro on 4th november bpsb
Author
Kolkata, First Published Nov 2, 2021, 5:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজো চলে যাওয়ার মনখারাপ কাটায় কালীপুজো (Kali Puja 2021)। আলোর রোশনাইয়ে যেন ঝলমলিয়ে ওঠে গোটা শহর। সেদিন পাড়ার প্যান্ডেলে একটু আড্ডা মেরেই ঘুরে আসা যায় কালীঘাট (Kalighat) থেকে দক্ষিণেশ্বর (Dakshineswar)। ভাবছেন অল্প সময়ে কীভাবে সম্ভব? এই অসাধ্য সাধন করতে আসরে নেমেছে কলকাতা মেট্রো(Kolkata Metro Rail)। হাতে কয়েক ঘন্টা থাকলেই এই দুই কালীতীর্থ দেখে আসতে পারেন একছুট্টে। কারণ ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে মেট্রো রেল।

কালীপুজোতে এই দুই তীর্থক্ষেত্রে ভীড় হয় বেশ ভালোই। সবাই চান পুজো দিতে, মাতৃমূর্তি দর্শন করতে। ফলে মেট্রোর ওপর চাপ পড়ে সেই ভিড়ের। এবার মেট্রো পথে জুড়েছে দক্ষিণেশ্বর। সেই সুযোগ হাতছাড়া করতে রাজী নন অনেকেই। সেই উৎসাহী যাত্রীদের কথা ভেবে ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে মেট্রো রেল। বিশেষ সূত্রে খবর কালীপুজোর রাতে অর্থাৎ চৌঠা নভেম্বর বেশি সংখ্যায় মেট্রো চলবে। একটি বেশি ট্রেন চলবে সেদিন বলে জানানো হয়েছে।

এই ট্রেনটি কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে সোজা দক্ষিণেশ্বর পর্যন্ত যাবে। কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে রাত ১০টায় ছাড়বে ওই মেট্রোটি। কালীপুজোর দিন সর্বমোট ২১৫টি ট্রেন সার্ভিস পাবেন যাত্রীরা। মেট্রো রেলের তরফে জানানো হয়েছে সেদিন ৭ মিনিট অন্তর মেট্রো রেল চলাচল করবে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ স্টেশনের উদ্দেশে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ১৮ মিনিট নাগাদ এবং দমদম থেকে কবি সুভাষ স্টেশনের উদ্দেশে শেষ মেট্রো ছাড়বে রাত সাড়ে ৯টায়। প্রথম মেট্রো সার্ভিস শুরু হবে সকাল সাড়ে ৭টায়। 

উল্লেখ্য এই সুবিধা দুর্গাপুজোয় মেলেনি। কলকাতা চষে ফেলতে সবার ভরসা ছিল একমাত্র মেট্রো রেলই। এদিকে করোনা পরিস্থিতির মধ্যে মেট্রোরেল পরিষেবা অনেকটাই নিয়ন্ত্রিত ছিল। ফলে পুজোর সময় মেট্রো চলবে কিনা এই নিয়ে চিন্তায় ছিলেন অনেকেই। তবে এবার আর মেট্রোয় চড়ে সারারাত ঠাকুর দেখা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়। রাত ১১টায় শেষ মেট্রো ছাড়ে কবি সুভাষ স্টেশন থেকে। পুজোর ৩ দিনের মেট্রো পরিষেবার নির্ঘণ্ট প্রকাশ করে একথা জানানো হয় কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে।

এবার কলকাতা মেট্রো রাতভর চলেনি। সপ্তমী, অষ্টমী, নবমী সকাল ১০ থেকে রাত ১১টা পর্যন্ত মেট্রো চলে। প্রান্তিক স্টেশনগুলি থেকে প্রথম ও শেষ ট্রেন ছাড়ে যথাক্রমে সকাল ১০ টা ও রাত ১১টায়। আর সন্ধেবেলায় মেট্রো চলে ৬ মিনিট অন্তর। দশমীতে পুরোনো সূচিতে ফিরবে মেট্রো বলে জানিয়ে দেওয়া হয়েছিল 

Follow Us:
Download App:
  • android
  • ios