Asianet News BanglaAsianet News Bangla

Breaking News: কংগ্রেসকে ধাক্কা দিয়ে নতুন দল ঘোষণা ক্যাপ্টেনের, সনিয়াকে চিঠি লিখে দলত্যাগ

সনিয়া গান্ধীকে লেখা চিঠিতে অমরিন্দর সিং বলছেন, সনিয়ার আচরণে তিনি গভীর দুঃখ পেয়েছেন। পাশাপাশি রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী সম্পর্কেও তিনি অভিযোগ জানিয়েছেন কংগ্রেস সভানেত্রীকে। 

Amarinder Singh quits Congress and announces new party called Punjab Lok Congress bsm
Author
Kolkata, First Published Nov 2, 2021, 5:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আবারও বড় ধাক্কা খেল কংগ্রেস (Congress)। অবশেষে কংগ্রেস ছাড়লেন ক্যাপ্টেন অমরিন্দর সিং (Amarinder Singh)। একই দিনের ঘোষণা করেন নিজের তৈরি নতুন রাজনৈতিক দলের। তিনি জানিয়েছেন তাঁর তৈরি রাজনৈতিক দলের নাম পঞ্জাব লোক কংগ্রেস (Punjab Lok Congress)।  কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি লিখে যেমন পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছেড়েছিলেন ঠিক তেমনই মঙ্গলবার দলও ছাড়লেন। সাত পাতার একটি চিঠি লিখে দল ছাড়লেন ৭৯ বছরের অমরিন্দর সিং। 

সনিয়া গান্ধীকে লেখা চিঠিতে অমরিন্দর সিং বলছেন, সনিয়ার আচরণে তিনি গভীর দুঃখ পেয়েছেন। পাশাপাশি রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী সম্পর্কেও তিনি অভিযোগ জানিয়েছেন কংগ্রেস সভানেত্রীকে। তিনি বলেছেন, সনিয়ার সন্তানদের ব্যবহারে তিনি রীতিমত হতাশ। তবে তিনি এখনও যে রাহুল ও প্রিয়াঙ্কাকে সন্তানতুল্য স্নেহ করেন তা অবশ্য জানাতে ভোলেননি। তিনি আরও জানিয়েছেন, দীর্ঘ দিন ধরেই তিনি রাজীব গান্ধীকে চিনতেন। একই স্কুলে তাঁরা পড়াশুনা করেছেন। 

রাজ্য কংগ্রেসের বর্তমান প্রধান নভজ্যোৎ সিং সিধুর সঙ্গে দীর্ঘ বিবাদের পর এক মাস আগে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। তারপর থেকে ধীরে ধীরে কমিছিল কংগ্রেসের সঙ্গে তাঁর যোগাযোগ। ক্যাপ্টন ঘনিষ্টরা তখনই জানিয়েছিলেন  তিনি নতুন দল তৈরি করে নির্বাচনে লড়াই করবেন। অন্যদিকে ক্যাপ্টেম মুখে বলেছিলেন দল ছাড়লে কংগ্রেসে যেমন তিনি ফিরবেন না তেমনই বিজেপিতেও যাবেন না। সূত্রের খবর বিজেপির সঙ্গে তলে তলে যোগাযোগ রাখতে ক্যাপ্টেন। আগামী বছর পঞ্জাব বিধানসভা নির্বাচন। ভোটের পর উপযুক্ত দাবিদাওয়া আদায় করে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠনের পরকল্পনা করছেন ক্যাপ্টেন। যদিও এদিন সনিয়াকে লেখা চিঠিতে তিনি কংগ্রেসের সঙ্গে তাঁর সম্পর্কের কথার ওপরেই বেশি জোর দিয়েছেন। 

Bypoll Result 2022: হিমাচলে অক্সিজেন পেল কংগ্রেস, বিজেপি প্রার্থীর জামানত জব্দ হওয়ার মুখে

Climate Summit: জলবায়ু বৈঠকে প্রধানমন্ত্রী মোদীর 'পঞ্চামৃত', লক্ষ্যমাত্রা পুরণের সময় চিন আমেরিকার পরে

Patna Blast: মোদীর জনসভার আগে বিস্ফোরণ, ৪ জনকে মৃত্যুদণ্ডের সাজা NIA আদালতের

অন্যদিকে এদিন সনিয়া গান্ধীকে লেখা চিঠিতে ক্যাপ্টেন অমরিন্দর সিং কেন্দ্রের তিনটি  কৃষি আইন নিয়ে তাঁর নিজের অবস্থান স্পষ্ট করেছেন। তিনি বলেছেন, এই আইনগুলির বিরুদ্ধে রয়েছেন তিনি। অন্যদিকে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পরে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহর সঙ্গে দেখা করেছিলেন। সেখানেও কৃষি আইন নিয়ে আলোচনা করেছিলেন বলেও তাঁর ঘনিষ্ট মহলে বলেছিলেন। 

রাজনৈতিক দল হিসেবে পঞ্জাব লোক দলের নাম ঘোষণা করেছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। কিন্তু এই দল কোন দলের হাত ধরে পঞ্জাব বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে তা এখনও স্পষ্ট করে জানাননি তিনি। যদিও অনুগামীরা জানিয়েছেন এককভাবেই এই দল লড়াই করবে। তবে আপ বা আঞ্চলিক দলের সঙ্গে ক্যাপ্টন হাত মাতে পারেন বলেও মনে করছে অনেক অনুগামী। 

Follow Us:
Download App:
  • android
  • ios