আন্দামান সাগর ও বঙ্গোপসাগরে যৌথ সামরিক মহড়ার সূচনা করল ভারতীয় সশস্ত্রবাহিনী। 'কবচ'র যৌথ মহড়া শুরু হল অ্যামফেক্স-২১ -এর সঙ্গে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে এই খবরটি দেওয়া হয়। এএনসি-র প্রত্যেক বাহিনী এই মহড়ায় অংশ নিয়েছে বলেই জানা যাচ্ছে। এই মহড়ায় সেনাবাহিনীর পাশাপাশি নৌবাহিনী এবং উপকূল রক্ষাবাহিনীর পরিকাঠামো ব্যবহার করে অংশ নেয় ইএনসি এবং এসসি। 

অর্থাৎ ইস্টার্ন নেভাল কমান্ড ও আর্মি সাদার্ন কমান্ড। এএনসি-র প্রতিটি বাহিনীই অংশগ্রহণ করে এই মহড়ায়। অন্যদিকে এসসি-র অ্যাম্ফিবিয়েস ব্রিগেডের ডুবোজাহাজ, রণতরী, ইএনসি-র রণতরী এবং মেরিন কমান্ডদের নিয়ে এই মহড়ার সূচনা হয়। উপকূলরক্ষীবাহিনীর নানা সামতগ্রীর পাশাপাশি ভারতীয় বায়ুসেনার জ্যাগুয়ার ম্যারিটাইম স্ট্রাইক ও যাতায়াতের বিমানও ছিল এই মহড়ার অংশ।  

 

 

মহড়ার পর্যবেক্ষণ করার জন্য আন্দামান ও নিকোবারের কমান্ডের কমান্ডর-ইন-চিফ পৌঁছে গিয়েছিলেন সেখানে। জানা গিয়েছে, বিভিন্ন ধরণের কসরত, অভ্যাস, সমুদ্র সৈকতে বিমান অবতরণ করানো থেকে শুরু করে নানা কার্যকলাপই ছিল এই মহড়ায়। যুদ্ধে ব্যবহৃত বেশ ভারী অস্ত্র নিয়ে অভ্যাস করে বিভিন্ন বাহিনীর সদস্যরা।