তীব্র বিতর্কে জড়ালো বাম শাসিত রাজ্য কেরলের পর্যটন দপ্তর। সরাসরি 'হিন্দু-বিরোধী' তকমা এসে লাগল গায়ে। বুধবার হিন্দুদের পূন্য তিথি মকর সংক্রান্তির দিনে, রাজ্যের পর্যটন দপ্তর থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয় একটি গোমাংসের পদের রেসিপি। আর তারপরই নেটিজেনদের তীব্র ক্ষোভের মুখে পড়তে হয়েছে কেরল পর্যটন দপ্তরকে।

কেরল ট্যুরিজম-এর অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে বুধবার, 'বিফ উলিয়ারিয়াথু' নামে কেরলের একটি ঐতিহ্যবাহী খাদ্যপদের ছবি পোস্ট করা হয়। সঙ্গে তাদের ওয়াবসাইটে এর রেসিপি আছে জানিয়ে তার লিঙ্কও দেওয়া হয়। সেইসঙ্গে লেখা হয়, 'নরম গরুর মাংস, সুগন্ধি মশলা, নারকেলের টুকরো, এবং কারি পাতা দিয়ে ধীরে ধীরে ভেজে এটি তৈরি করা হয়'। আরও বলা হয় এটি একটি 'ক্লাসিক' পদ, 'মশালার দেশ, কেরলের কিংবদন্তি পদ'।

এরপরই সোশ্যাল মিডিয়ায় ডানপন্থী নেটিজেনরা পর্যটন দপ্তরকে তীব্র আক্রমণ শুরু করেছে। মকর সংক্রান্তি বা মাঘির দিনে গোমাংসের পদ কেন শেয়ার করা হয়েছে সেই নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। এই দিনটি হিন্দুরা সুর্যদেবের উপাসনা করে থাকেন। কেরল ট্যুরিজমের টুইটার হ্যান্ডেলকে সাম্প্রদায়িক বলে অভিযোগ করা হচ্ছে। ইচ্ছাকৃতভাবে তাদের জন্য মকর সংক্রান্তির মঙ্গলজনক দিনে হিন্দুদের অপমান করার অভিযোগ তোলা হচ্ছে। এমনকী কেউ কেউ কেরলে ভ্রমণ বয়কট করার হুমকিও দেওয়া হয়েছে।