সংক্ষিপ্ত
পুশতু ভাষী মাস্ত গুল পাকিস্তানের সেনাবাহিনীতে মেজর হয় ওঠে। আশ্চার্যের কিছু নেই , সে মাজারে আগুন দেওয়ার পর শহর ছেড়ে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিল।
সালটা ছিলেন ১৯৫, ১১ মে। 'আমার ফোন বেজে উঠল। অপর প্রান্তে লোকটি আমাকে বলেছিল যে চর-ই-শরীপ মাজারটি পুড়ে গেছে। যদিও আমি শ্রীনগরের সাংবাদিক। এই খরবি আশা করেছিল। কিন্তু আমার মন ভেঙে গিয়েছিল। এটি কেবল একটি ধর্মীয় স্থান ছিল না। কাশ্মীরের পৃষ্ঠপোষক সাধক শেষ নুরুদিন নুরানি ওরফে নন্দ ঋষির বিশ্রামস্থল ছিল যা সব ধর্মের কাশ্মীরিরা সম্মান করত।'
উপত্যকা শোক আচ্ছন্ন ছিল ও কর্তৃপক্ষ কঠোর কারফিউ জারি করেছিল। সেই সময় কাশ্মীরে ছিল শ্মশানের নিস্তব্ধতা। সাংবাদিক আশা খোসা আওয়াজ দ্যা ভয়েসে একটি প্রতিবেদনে তেমনই জানিয়েছেন। পাকিস্তানের মাস্ত গুলের নেতৃত্বে সন্ত্রাসবাদীদের মধ্যে প্রায়ই দুই মাসের জন্য এই মঠের দখল নিজেদের হাতে রেখেছিল। বিএসএফ সেনাদের সঙ্গে তাঁদের বিবাদ চলছিল। বিএসএস প্রায় ২০ জন সন্ত্রাসবাদী দলের ওপর নজর রেখেছিল। তারা মূলত পাহাড়ের ওপর আশ্রয় নিয়েছিল। মাস্ত গুল ঘনবসতিপূর্ণ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত কাঠের মন্দিরের ভেতর থেকে সাংবাদিকদের সাক্ষাৎকার দেন। পরিদর্শনকারী সাংবাদিকরা মাস্ত গুলের লোকদের দ্বারা স্থাপিত মেশিনগানগুলি শিখরগুলিতে ইঙ্গিত করাও দেখেন।
শহরবাসী মাজারে যাওয়া বন্ধ করে দিয়েছিল। তারা মাস্ত গুল ও তার লোকজনকে রান্নার গ্যাসের ছোট সিলিন্ডারে বিস্ফোরক দিয়ে ভরে এবং চকচকে চারপাশে লাগাতে দেখে। কাশ্মীরের সবচেয়ে প্রিয় নন্দ ঋষির বিশ্রামস্থল, সুফিবাদের ঋষি আদেশের প্রতিষ্ঠাতা, বুবি-ফাঁদে আটকে গিয়েছিল এবং একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছিল। মাজার থেকে স্থানীয়দের দূরত্ব তৈরি হচ্ছিল।
পুশতু ভাষী মাস্ত গুল পাকিস্তানের সেনাবাহিনীতে মেজর হয় ওঠে। আশ্চার্যের কিছু নেই , সে মাজারে আগুন দেওয়ার পর শহর ছেড়ে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিল। সেখানেই ১৫ জন সন্ত্রাসবাদীকে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছিল। ভারতীয় বাহিনী গুলি না চালানোর কৌশলে অটল ছিল কারণ সন্ত্রাসবাদীরা যে কোনও পরিস্থিতিতে মন্দিরে আগুন লাগিয়ে দিতে পারত এই আশঙ্কায়। কারণ তাহলে প্রচুর সাধারণ মানুষের মৃত্যু হত। ভারতীয় সেনা বাহিনী শুধুমাত্র মাস্তগুলকেই এক জায়গায় আটক করতে চেয়েছিল। কিন্তু জঙ্গিদের কার্যকলাপে শহরের প্রচুর বাড়ি পুড়ে গিয়েছিল।
মাজার পোড়ানোর খবর দাবানলের মত ছড়়িয়ে পড়েছিল। সাংবিক আশা খোসা আরও জানিয়েছেন, সেই সময় মাত্র এক ঘণ্টার মধ্যেই তাঁর বোন খরটা জানতে পারে তাঁকে ফোন করেছিলেন। তিনি খুব কেঁদেছিলেন। লেখক জানিয়েন দুঃখ পেয়েছিলেন তিনিও। লেখক আরও জানিয়েছেন, বিপর্যয়ের সেই দিন তাঁর মাও ভয় পেয়ে তাঁকে জম্মুতে ফিরে যেতে বলেছিলেন। তাঁর খুব মাজার ধ্বংসের খবরে খুবই বিচলিত ছিলেন।
লেখক জানিয়েছেন তিনি খুবই বিভ্রান্ত থিলেম। তিনি তাঁর মাকে জিজ্ঞাসা করেছিলেন এটির কারণ কি। লেখকের মা-ই জানিয়েছিলেন তাঁদের হিন্দু পরিবারের কাছে চর-ই - শরীফের গুরুত্ব।
আমার মায়ের কৃষিজীবী পরিবার চর-ই-শরীফের আগে শেষ বড় গ্রাম নাগাম গ্রামে বাস করত। প্রতি মৌসুমে তাজা ফসল - শস্য, ফল, ভুট্টা, আখরোট এবং বাদাম - বস্তায় করে এনে তার বাড়ির নিচতলায় (ভাউট) সংরক্ষণ করা হত। আমার মা এবং তার ভাইবোনরা তাজা কাটা ফল খেতে খুব আগ্রহী হবে কিন্তু তাদের মা তাদের নিষেধ করেছিলেন। তিনি শিশুদের মনে করিয়ে দিয়েছিলেন যে প্রথম নৈবেদ্যটি নন্দ ঋষির মন্দিরের জন্য ছিল।একটি নির্দিষ্ট দিনে, পরিবারটি একটি টোঙ্গা (ঘোড়ার গাড়ি) চড়ে চারারে গিয়েছিল। তারা তাদের ফসল মাজারে নিবেদন করেন এবং সেখানে প্রার্থনা করেন। আমার মা বলেছিলেন ছোটবেলায় তারা আশ্বাস দিয়ে ফিরে এসেছিল যে সবকিছু ঠিক হয়ে যাবে।
এতে অবাক হওয়ার কিছু নেই যে, মাস্ত গুল এবং পাকিস্তানের কাশ্মীর পরিচালকরা ভারতীয় বিদ্রোহ-বিরোধী শক্তির দৃষ্টি আকর্ষণ করতে এবং শেষ পর্যন্ত ধ্বংসের জন্য এই মন্দিরটিকে বেছে নিয়েছিলেন। কাশ্মীরের জনগণের জন্য মন্দিরের বিশাল প্রতীকীতা এবং মানসিক মূল্য তাদের হারিয়ে যায়নি।
কৌশলগতভাবে পাকিস্তান এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করিছিল। এটি বিশ্বাস করেছিল কাশ্মীর মাজার পোড়ানোর বিরুদ্ধে ক্ষুব্ধ হবে। তারা হিন্দু ধর্ম ত্যাগ করে আরবীয় ইসলামিক পরিচয় গ্রহণ করবে। কয়েক বছর পরে, চমন গুল, একজন আফগান সন্ত্রাসী উইকিলিকসকে বলেছিলেন যে মাস্ত গুল পাকিস্তান সেনাবাহিনীর একজন সার্বক্ষণিক মেজর ছিলেন এবং এই দাবিটি তার নির্মমতা এবং গিরিখাত থেকে পালানোর জন্য সূক্ষ্ম পরিকল্পনাকে দূরে সরিয়ে দেয়।
এটি স্মরণ করা যেতে পারে যে কাশ্মীরে একটি প্রস্কি যুদ্ধ চালানোর পাশাপাশি পাকিস্তানও তরুণদের উগ্রপন্থী করতে চেয়েছিল। যেভাবে পাকিস্তান আফগানিস্তানের তরুণ শিশুদের তালিবানে পরিণত করেছিল। এটাও গুরুত্বপূর্ণ যে পাকিস্তান সেই সময় হিজবুল মুজাহিদিন কাশ্মীরিদের দরগায় যেতে নিষেধ করেছিল। যা কাশ্মীরের অন্যান্য সুফি ঋশি সংস্কৃতি উদযাপন করে।
খালিদ জাহাঙ্গীর তার বই, দ্য স্ন্যাচড মাই প্লেগ্রাউন্ডে লিখেছেন যে একজন যুবক হিসাবে, যখন সুফি সাধক সৈয়দ কমর-উদ-দীন বুখারির বার্ষিক পাঁচ দিনের উরস স্থগিত করা হয়েছিল তখন তিনি ক্ষুব্ধ হয়েছিলেন।
তবে সম্প্রতি ৩৩ বছর পরে স্থানীয়রা উৎসবের আয়োজন করে। যা নিয়ে কাশ্মীরিদের মধ্য প্রবল উদ্দীপনা রয়েছে। সরকারি প্রতিবেদন অনুসারে পাকিস্তান সমর্থিত উদ্র ইসলামি গোষ্ঠীগুলির চাপ ও প্রভাবের কারণে কখনও কখনও অন্যান্য দেশ থেকে আর্থিক সাহায্য নিয়ে এজাতীয় কাজ করা হয়। কাশ্মীরে প্রায় সাড়ে সাত হাজার মসজিদ, সেমিনারি ও দাতব্য সংগঠন নিয়ন্ত্রণে ছিল এজাতীয় গোষ্ঠীগুলির হাতে। অন্যদিকে ঋষি ও সুফিদের দ্বারা নিয়ন্ত্রিত - মাত্র ২০০টি মসজিদ - বেশিরভাগই জরাজীর্ণ অবস্থায় রয়েছে।
খালিদ জাহাঙ্গীর আওয়াজ-দ্য ভয়েসকে বলেন, পরিস্থিতির উন্নতির পর মানুষ সুফিদের মাজারে ভিড় করতে শুরু করেছে। “সুফিদের প্রতি ভালোবাসা আমাদের ডিএনএর অংশ; আমরা প্রতিশোধের ভয়ে এটি আমাদের ভিতরে রাখতে পারি কিন্তু কোন শক্তিই এটিকে হত্যা করতে পারে না।"
চর-ই-শরীফ মাজারটি পুনর্নির্মিত হয়েছে এবং এটি একটি দৃষ্টিনন্দন ভবন। মাস্ত গুল এবং পাকিস্তান কখনোই তাদের পৃষ্ঠপোষক সাধুর প্রতি কাশ্মীরিদের প্রতি শ্রদ্ধাবোধকে হত্যা করতে পারে না।
আরও পড়ুনঃ
কলকাতায় স্বস্তির বৃষ্টি কবে ? দীর্ঘ টালবাহানের পরে অবশেষে কেরলে পা রাখল বর্ষা
Mumbai murder: প্রতিবেশীদের তৎপরতায় গ্রেফতার 'খুনি প্রেমিক', এই ৬টি কারণে মীরা রোড খুনের পর্দাফাঁস
RBI: ৫০০ টাকার নোট তুলে নেওয়া হবে না, ১০০০ টাকার নোট নিয়েও নিজেদের মতামত জানাল আরবিআই,