শুক্রবার দিল্লির এক আদালত  উন্নাও ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হওয়া বহিষ্কৃত বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেনগার-কে যাবজ্জীবন  কারাদণ্ডের সাজা দিল। একই সঙ্গে নির্যাতিতাকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আদালত বলে, জনসাধারণ তাকে বিশ্বাস করেছিল, কিন্তু কুলদীপ সেই বিশ্বাসের মর্যাদা দিতে ব্যর্থ হয়েছে।  

জেলা বিচারক ধর্মেশ কুমার শর্মা নির্দেশ দিয়েছেন কুলদীপ সিং-কে মোট ২৫ লক্ষ চাকা জরিমানা দিতে হবে। এরমধ্যে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ যাবে নির্যাতিতার কাছে, আর ১৫ লক্ষ টাকা দিতে হবে বিচার বিভাগকে।

এর পাশাপাশি নির্যাতিতা ও তার পরিবারকে সুরক্ষা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর বা তাঁর পরিবারের কোনও ক্ষতির হুমকি আছে কিনা তা খতিয়ে দেখবে সিবিআই। নির্যাতিতার জন্য সেফ হাউসের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে সিবিআই-কে।

উত্তরপ্রদেশের বঙ্গারমউ কেন্দ্র থেকে পর পর চারবার বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিল রুলদীপ সিং সেনগার। ২০১৭ সালে উন্নাও-এ তাঁর বাসভবনে চাকরির জন্য কথা বলতে গিয়েছিলেন এক তরুণী। সেইসময়ই ওই তরুণীকে ধর্ষণ করেছিল কুলদীপ। এই সপ্তাহের শুরুতেই কুলদীপকে এই মামলায় দোষী সাব্যস্ত করেছিল আদালত। যদিও তার কুকর্মের সঙ্গী শশী সিং-কে প্রমাণের অভাবে মুক্তি দেওয়া হয়েছে।