সেনা বাহিনী সূত্রের খবর আবারও আজ ভারত ও চিনের সেনা আধিকারিকরা বৈঠকে বসবেন।এবার বৈঠক হবে লাদাখ সীমান্তবর্তী এলাকা চুসুলে। লাদাখ সীমান্তের সমস্য়া ঘিরে এর আগে তিনবার ভারত ও চিনা সেনা বৈঠকে বসেছিল। প্রথম দুটি বৈঠক হয়েছিল চিনা সীমান্তের ওপারে মোলডোতে। তৃতীয় বৈঠক হয়েছিল লাদাখে। সূত্রের খবর সীমান্তবর্তী এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে দুই দেশের সেনা আধিকারিকদের মধ্যে। 

সেনা সূত্রের খবর গালওয়ান, গোগরা থেকে হটস্প্রিং পর্যন্ত এলাকায় চিনা সেনা সরে গেলেও প্যাংগং লেক ফিঙ্গার এলাকায় এখনও পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের সরিয়ে নেয়নি চিনা সেনা। এই এলাকায় থেকে সেনা সরানো নিয়ে কথা হতে পারে বলেই জানিয়েছে সেনা বাহিনীর এক কর্তা। সূত্রের খবর দেপসাং সমভূমি নিয়ে আলোচনা জোর দেওয়া হতে পারে। কারণ এই এলাকায় নতুন ভাবে চিনা সেনার আনাগোনা লক্ষ্য করা যাচ্ছে । তবে সূত্রের খবর চিনা সেনা এখন প্যাংগং লেকের ফিঙ্গার ফোর নিয়ে কোনও স্থির সিদ্ধান্তের কথা জানায়নি। 

শচীন পাইলটকে নিয়ে বিভ্রান্ত কংগ্রেস ঘরে ফেরার আর্জি জানাল, রাজস্থানে শক্তি প্রদর্শনে ব্যস্ত অশোক গেহ...

পাকিস্তানের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতেই জোর ভারতের, জম্মুর পাক সীমান্তে সফরে সেনা প্রধানের ...

মাস খানেকের ওপর ধরেই উত্তপ্ত হয়ে উঠেছিল লাদাখ সীমান্ত। ভারত ও চিনা সেনারা দীর্ঘদিন ধরেই একে অপরের বিরুদ্ধে চোখে চোখ রেখে অবস্থান করেছিলেন। গ্যালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ জওয়ান নিহত হয়েছে চিনা সেনার হাতে। অন্যদিকে ভারতের দাবি চিনের প্রায় ৪০ জনে সেনা আহত বা নিহত হয়েছে। কিন্ত সংঘর্ষের পর এক মাস হতে চলল এখনও পর্যন্ত এই বিষয়ে মুখ খোলেনি বেজিং। তবে সীমান্ত সমস্যা মেটাতে ভারতের সঙ্গে বৈঠকে বসার বিষয়ে আশা প্রকাশ করেছে। সূত্রের খবর, সীমান্ত উত্তাপ কমাতে দুই দেশের মধ্যে সামরিক পর্যায়ের বৈঠক হওয়ার পাশাপাশি কূটনৈতিক বৈঠকও হবে। খুব তাড়াতাড়ি দুই দেশ কূটনৈতিক বৈঠকে বসতে পারে বলেও সূত্রের খবর। 

করোনা পরবর্তী বিশ্বে শৈশব হারিয়ে যাবে বলেই আশঙ্কা, স্কুলের পাঠ চুকিয়ে দেবে ১ কোটি পড়ুয়া ...