বরাবরই প্রকৃতির ভয়ঙ্কর রোষের কাছে হার স্বীকার করেছে মানুষ। প্রকৃতির রোষ থেকে কোনওভাবেই যে মুক্তি সম্ভব নয়, তা বার বার প্রমাণিত হয়েছে। সাম্প্রতিককালে মুম্বই-এর বৃষ্টি সেই কথা আরও একবার মনে করিয়ে দিয়েছে। 

আর এবার ভারী বৃষ্টিপাতের জেরে নামল ভুমি ধসে বন্ধ হয়ে গেল গঙ্গোত্রী সড়ক। উত্তরাখন্ডের চুঙ্গি বারেঠি এলাকায় ভুমি ধসের জেরে পাহার থেকে পাথর গড়িয়ে এসে তা জমা হয় গঙ্গোত্রী সড়কের ওপর আর তার জেরেই গঙ্গোত্রী সড়কের ওপর তৈরি হয় ব্যপক যানজট। ধস নেমে রাস্তা বন্ধ হয়ে যাওয়ার ফলে সমস্ত যানবাহন ঘুরিয়ে দেওয়া হয় মানেরা বাইপাস দিয়ে। 

 

পাশাপাশি একইদিনে ধস নামে বালতাল থেকে অমরনাথ যাওয়ার পথে। সূত্রের খবর আচমকাই সংলগ্ন পাহাড় থেকে পাথর গড়িয়ে পড়তে শুরু করে, আর ঠিক সেই সময়েই তীর্থযাত্রীরাও ওই পথ ধরেই যাত্রা শুরু করেছিলেন  অমরনাথের উদ্দেশে। সেই সময়ে ধস নামার ফলে প্রব সমস্যার সম্মুখীন হন তীর্থযাত্রীরা। সেই সময়ে পাহাড়ের উপর থেকে উড়ে আসা পাথরের চাঁই থেকে সাধারণ তীর্থযাত্রীদের বাঁচাতেই পথে নামেন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ। প্রসঙ্গত ঘটনার জেরে বালতাসল থেকে যাত্রা করা ৫০ জন তীর্থ যাত্রীরা অক্সিজেনের অভাবে শ্বাসকষ্টেজনিত সমস্যা শুরু হলে তাঁদের পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থাও করা হয় ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ কর্মীরা।