Asianet News BanglaAsianet News Bangla

দেশে ঢুকেছে বিশেষ আইইডি, আসছে লস্কর কমান্ডার সাদিক - ১৫ অগাস্টের আশপাশে চরম বিপদের আশঙ্কা

দেশে ঢুকেছে বিশেষ ধরণের আইইডি, অনুপ্রবেশের অপেক্ষায় জঙ্গি কমান্ডাররা। ১৫ অগাস্টের আশপাশে লস্কর ও জৈশ ের পরিকল্পনা নিয়ে সতর্ক করল ভারতীয় গোয়েন্দারা।
 

Lashkar Jaish planning major attacks on Aug 15, sophisticated IEDs may be used ALB
Author
Kolkata, First Published Aug 12, 2021, 1:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

স্বাধীনতা দিবসের আশপাশে ভারতের বিভিন্ন স্থানে হামলার ছক কষবে পাকিস্তান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলি, ে আর নতুন কি। তার উপর ইবার ভারতের স্বাধীনতা ৭৫ বছরে পা রাখছে। স্বাভাবিকভাবেই হত কয়েক সপ্তাহ ধরেই নিরাপত্তা সংস্থাগুলি উচ্চ সতর্কতায় রয়েছে। তবে, ভারতীয় গো,েন্দারা সম্প্রতি নতুন েমন কিছু তথ্য দিয়েছেন, যে বাহিনীর রাতের ঘুম উড়ে যাওয়ার জোগার। পাক সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলি শুধু যে বিরাট ধামাকার পরিকল্পনা করেছে তাই নয়, ই বিষয়ে তারা অনেকদূর গিয়েও গিয়েছে। তাদের আটকাতে না পারলে ১৫ অগাস্টের আশপাশের সময় ভারতে চরম বিপদ নেমে আসতে পারে। 

ইন্ডিয়া টুডে টিভির প্রতিবেদন অনুযায়ী, ভারতীয় গোয়েন্দারা প্রতিরক্ষা বাহিনীকে জানিয়েছেন, ১৫ অগাস্টের কাছাকাছি সময়ে দিল্লি-সহ ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের পরিকল্পনা করছে লস্কর এবং জৈশ সন্ত্রাসবাদীরা। বড় ধরণের সন্ত্রাসবাদী হামলা চালানোর জন্য, গত কয়েক সপ্তাহ ধরেই তারা পাকিস্তান থেকে প্রচুর পরিমানে আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ এবং ইমপ্রোভাইজড েক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি ভারতে ঢোকাচ্ছে। পঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরে, নিরাপত্তা বাহিনী গত মাসে বেশ কয়েকটি েরকম অস্ত্র বহমকারী ড্রোনকে আটক করেছে। গোয়েন্দা তথ্য বলছে, ছোট অস্ত্রগুলি পৃথক পৃথক লক্ষ্যবস্তুতে আক্রমণ করার জন্য ব্যবহার করা হতে পারে। আর আইইডিগুলি পাবলিক প্লেসে অর্থাৎ কোনও দনবহুল েলাকায় বিস্ফোরণ ঘটানোর জন্য ব্যবহার করার পরিকল্পনা করেছে জঙ্গিরা।

ই আইইডিগুলি আবার বিশেষ ধরণের, সাধারণত যেসব আইইডি নিষ্ক্রিয় করার সঙ্গে পরিচিত নিরাপত্তা বাহিনী, সেরকম নয়। ২ থেকে ৩ কেজি আরডিেক্স ভরা আছে ই ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসগুলিতে। তার সঙ্গে ব্যবহার করা হয় একটি স্প্রিং এবং েকটি টগল সুইচ। যা চাপ পড়লে কিংবা একটি প্রিন্টেড সার্কিট দিয়ে সুইচ অন করা যায়। আবার দুটি সামান্য দূরত্বে রাখা চুম্বকও সুইচ হিসাবে ব্যবহার করা হতে পারে। সেইক্ষেত্রে, চুম্বকদুটি একে অপরের সংস্পর্ষে েলেই সার্কিটটি সম্পূর্ণ হবে, আর বিস্ফোরণ ঘটবে। তবে েই ধরণের আইইডিগুলি সাধারণত কোনও মানুষকে বহন করতে হয়। গোয়েন্দা তথ্য অনুসারে, ইতিমধ্যে এই সব ধরণের আইইডি-ই দেশে পাচার করা হয়েছে। জিআরপি, স্থানীয় পুলিশ, আধাসামরিক বাহিনী এবং রাজ্য গোয়েন্দা কর্তৃপক্ষকে সন্দেহজনক বস্তু পরীক্ষা করার সময় সতর্ক থাকতে বলা হয়েছে। মেটাল ডিটেক্টর ব্যবহার করলে চুম্বকের উপস্থিতির কারণে অসাবধানতাবশত আইইডি সার্কিটটি বন্ধ হয়ে যেতে পারে বলে, সেই যন্ত্র ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে।

Lashkar Jaish planning major attacks on Aug 15, sophisticated IEDs may be used ALB

সেইসঙ্গে, ওই প্রতিবেদনে গোয়েন্দা তথ্য উদ্ধৃত করে বলা হয়েছে ছয়জন লস্কর কমান্ডার বর্তমানে পাক অধিকৃত কাশ্মীর অর্থাৎ পিওকে-র কোতিল েলাকায় রয়েছে। শীর্ষস্থানীয় লস্কর কমান্ডার মহম্মদ সাদিকের নেতৃত্বে তারা ১৫ অগাস্টের আশেপাশে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে। তাদের লক্ষ্য থাকবে বিভিন্ন সামরিক ও নিরাপত্তা স্থাপনাগুলিতে হামলা চালানো। েছাড়া, পাঁচজন জৈশ-ই-মহম্মদ গোষ্ঠীর সন্ত্রাসবাদী বালাকোট েলাকায় পিওকে-র দাতোটে ঘাটি গেড়েছে। তাদের লক্ষ্য নিরাপত্তা বাহিনীর ফরোয়ার্ড পোস্টগুলিতে হামলা চালানো। অন্যদিকে আরও চার লস্কর-ই-তৈবার সন্ত্রাসবাদী যে কোনও সময়ে বারতে অনুপ্রবেশের পরিকল্পনা করেছে। তারা বর্তমানে আছে পিওকে-র টুন্ডওয়ালা জঙ্গল েলাকায়। সেখান থেকে কাশ্মীর উপত্যকায় ঢোকাই তাদের উদ্দেশ্য়। 

আরও পড়ুন - ভারতের প্রথম মহাকাশ পর্যটক হতে চলেছেন কেরলের এই ব্যবসায়ী, খরচ করেছেন ১.৮ কোটি টাকা

আরও পড়ুন - কোনোদিন জিমে না গিয়েই ফিটনেসে দু'দুটি বিশ্বরেকর্ড - অসাধ্য সাধন কী করে করলেন এই তরুণ, দেখুন

আরও পড়ুন - Nirbhay Cruise Missile - সফল দেশি ইঞ্জিন, তাও মাঝপথে পড়ে গেল ডিআইডিওর ক্ষেপণাস্ত্র

ই সকল গোয়েন্দা তথ্যের প্রেক্ষিতে েখন কাশ্মীর থেকে দিল্লি পর্যন্ত সন্ত্রাসবাদী হামলার আশঙ্কায় নিরাপত্তা সংস্থাগুলিতে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। যে সমস্ত সরকারি ভবন, স্থাপনা, নিরাপত্তা স্থাপনা, ফরওয়ার্ড পোস্ট এবং প্রতিরক্ষা বাহিনীর শিবির জঙ্গিদের নিশানায় রয়েছে, সেগুলিতে নিরাপত্তা নিশ্ছিদ্র করার প্রক্রিয়া শুরু হয়েছে। েকটি সূত্রের দাবি, নিরাপত্তা বাহিনীকে সবথেকে বেশি ভাবাচ্ছে অত্যাধুনিক আইইডি হামলার আশঙ্কা।
 

Lashkar Jaish planning major attacks on Aug 15, sophisticated IEDs may be used ALB

Lashkar Jaish planning major attacks on Aug 15, sophisticated IEDs may be used ALB
 

Follow Us:
Download App:
  • android
  • ios