ধূমপানে বয়েসের  এবার সীমারেখা টানবে দেশ। একুশে পা না দেওয়া পর্যন্ত মিলবে না সিগারেট। এমনই নিয়মাবলী কার্যকর করতে নয়া আইন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেখানে উল্লেখ করা হয়েছে, ১৮ বছর বয়েসে সিগারেট নিষিদ্ধ। 

আর সদ্য গোঁফের রেখা ওঠা ঠোঁটের নিচে দেখা যাবে না সিগারেট। লালচে হৃদয়ে ঘা হোক কিংবা ইমপ্রেস করার ইচ্ছে হোক,  কচিকাঁচাদের মুখ থেকে ধোঁয়া উড়তে আর দেখা যাবে না। কারণ সিগারেট সহ যে কোনও তামাকজাত সামগ্রী কেনার নুন্য়তম বয়স বাড়ানোর পথে হাঁটতে চাইছে কেন্দ্র। এই আইন কার্যকর হলে দেশে সিগারেটের বিক্রির নিয়মে বদল আসবে। খসড়া বিলের ৭ নম্বর ধারায় বলা হয়েছে,ভবিষ্যতে সিলড প্য়াকেট হিসেবেই বিক্রি করতে হবে। খুচরো বিক্রি করলে অপরাধ বলে ধরে নেওয়া হবে। এই অপরাধে গুরুতর শাস্তির কথাও উল্লেখ করা হয়েছেয


যদি কেউ খুচরো সিগারেট প্য়াকেট বিক্রি করে, প্রথমবারের অপরাধে দুই বছরের জেল অথবা ১ লক্ষ টাকা জারিমানা করা হবে। এই অপরাধ দ্বিতীয়বার করে ধরা পড়লে গুনতে হবে  ৫ লক্ষ টাকা , দিতে না পারলে ৫ বছরের জেল। অপরদিকে, বিলে আরও উল্লেখ করা হয়েছে ধূমপান নিষিদ্ধ এমন এলাকায় তামাকজাত নেশার দ্রব্য সেবন করলে ২০০০ টাকা জরিমানা দিতে হবে।