নির্ভয়াকাণ্ডের ফাঁসি LIVE, দেহ এল ময়নাতদন্তে, পরিবারের জন্য চাপল 'বিশেষ শর্ত'

Live Updates of Nirbhaya case convicts hanging

9:03 AM IST

সাত বছর লাগল, তবু ন্যায়বিচার পেল


দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন 'বিচার প্রদান করতে ৭ বছর সময় লেগেছে। এমন আর কোনও ঘটনা আবার য়েন না ঘটে, আজ, আমাদের সেই প্রতিশ্রুতি নিতে হবে। আমরা দেখেছি যে দোষীরা কীভাবে সম্প্রতি আইনের কারসাজি করেছিল। আমাদের বিচার ব্যবস্থায় অনেক ফাঁক রয়েছে, আমাদের ব্যবস্থার উন্নতি করা দরকার'।

8:49 AM IST

বিশেষ শর্ত

মরদেহ শেষকৃত্য করা নিয়ে কোনও বিক্ষোভ প্রদর্শন করবেন না, এই মর্মে লিখিত প্রতিশ্রুতি দিলে তবেই আসামিদের মৃতদেহ তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

8:42 AM IST

তিন নায়ক

নির্ভয়ার বাবা-মা, আশা দেবী, বদ্রীনাথ সিংহ এবং তাঁদের আইনজীবী সীমা কুশওয়া - দীর্ঘ সাত বছরের আইনি লড়াইয়ের তিন নায়ক এদিনের ফাঁসির পর নির্ভয়ার বাড়ির বারান্দা থেকে  বিজয়ের চিহ্ন দেখালেন।

 

8:42 AM IST

এবার ময়না তদন্ত

ফাঁসির প্রায় তিন ঘন্টা পর আসামির দেহ নিয়ে একটি অ্যাম্বুল্যান্স-এ করে তিহর জেল কমপ্লেক্স থেকে দীন দয়াল উপাধ্যায় হাসপাতালে আনা হল। এখানেই দেহগুলির ময়না তদন্তের পর তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

8:40 AM IST

গ্রামে গ্রামে আনন্দ

ফাঁসির খবর ছড়িয়ে পড়তেই ভারতের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে উৎসব। উত্তরপ্রদেশের বালিয়া গ্রামের উৎসবের দৃশ্য।

7:21 AM IST

আজ তাঁর আত্মা শান্তি পেয়েছে

দিল্লির মহিলা কমিশন-এর চেয়ারপারসন স্বাতি মালিওয়াল বলেছেন, এটি একটি ঐতিহাসিক দিন, সাত বছরেরও বেশি সময় পরে নির্ভয়া ন্যায়বিচার পেয়েছে, আজ অবশ্যই তাঁর আত্মা শান্তি পেয়েছে।

7:21 AM IST

উদাহরণ তৈরি হল, তবে অনেক দেরি হল

জাতীয় মহিলা কমিশনের সভাপতি রেখা শর্মা জানিয়েছেন এই পাঁসি কার্যকর হওয়ার মদ্য দিয়ে এদিন একটি উদাহরণ তৈরি হল, তবে তাতে অনেক দেরি হল।

7:21 AM IST

চারজনই খতম

নিয়মমতো ফাঁসির পর জেলের এক ডাক্তারকে দিয়ে দেহগগুলি পরী৭া করানো হয়েছে। ডাক্তার জানিয়েছেন, চারজনই মৃত। 

7:20 AM IST

ভোরের দিল্লিতে উৎসব

গোটারাত ধরে নির্ভয়ার চার আসামিরর ফাঁসির খবরের আশায় তিহার কারাগারের বাইরে দাড়িয়ে থাকা ব্যক্তিরা ভোরবেলাতেই মিষ্টি বিতরণ করে উৎসব করা শুরু করে দেন।

 

6:32 AM IST

আশাদেবীর লড়াই চলবেই

নির্ভয়াকাণ্ের আসামিদের ফাঁসি কার্যকর হওয়ার পর নির্ভয়ার মা জানিয়েছেন তাঁর মেয়ে এতদিনে ন্যায়বিচার পেয়েছে। তবে একানেই তার লড়াি শেষ হচ্ছে না। তিনি বলেন, 'আমাদের মেয়ে আর নেই এবং ফিরে আসবে না। ও আমাদের ছেড়ে যাওয়ার পর আমরা এই লড়াই শুরু করেছিলাম। শুরুতে এই লড়াই ছিল শুধু ওর জন্য, কিন্তু এখন আমরা আমাদের অন্যান্য মেয়েদের জন্য এই লড়াই ভবিষ্যতেও চালিয়ে যাব'।

5:51 AM IST

'দেশের সব মেয়েদের দিন'

সাত বছরের লড়াই শেষে যুদ্ধে জিতেছেন আশা দেবী। নির্ভয়ার মা। ফাঁসির আগের দিন ও রাত গোটাটাই কেটেছে বিভিন্ন আদালতে। ফাাঁসির পর তিনি জানালেন এই দিনটা বারতের সব মেয়েদের দিন। সরকার ও বিচার ব্।বস্থাকে ন্যাচবিচার দেওয়ার জন্য ধন্যবাদও জানিয়েছেন তিনি।

5:36 AM IST

অবশেষে ন্যায়বিচার

২০১২ সালে গণধর্ষণ ও হত্যা মামলার চার আসামিকে দিল্লির তিহার কারাগারে একসঙ্গে ফাঁসি দেওয়াা হল। ফাঁসি দিলেন ফাঁসুড়ে পবন জসল্লাদ। ন্যায়বিচার পেল নির্ভয়া। সাাত বছর পর ঘটল ঘটনার নিষ্পত্তি।

5:29 AM IST

ফাঁসি মঞ্চে আসামিরা

তিহার কারাগারের আধিকারিকরা জানিয়েছেন ফাঁসি মঞ্চে আনা হয়েছে ২০১২ সালের দিল্লি গণধর্ষণের ও হত্যার চার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি-কে।

5:24 AM IST

তিহার জেলের বাইরে জোরদার নিরাপত্তা

তিহার কেন্দ্রীয় কারাগারের বাইরে জোরদার নিরাপত্তা মোতায়েন করা হয়েছে। আর কিথু৭ণের মধ্যেই ফাঁসি দেওয়া হবে ২০১২ সালের দিল্লির গণধর্ষণের ও হত্যার মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামি-কে।

3:53 AM IST

শেষবার যদি ৫-১০ মিনিট

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আইনজীবী এপি সিং আদালতের কাছে আবেদন করেছেন আসামিদের সঙ্গে তাদের পরিবারের সদস্যদের শেষবার ৫-১০ মিনিটের জন্য সাথে দেখা করার অনুমতির জন্য। কিন্তু এই বিষয়ে াদালত কোনও সিদ্ধান্ত না নিয়ে সরকার পক্ষের আইনজীবীর সিদ্ধান্তের উপর বিষয়টি ছেড়েছেন।

3:51 AM IST

আজ শুধুই জয়ের চিহ্ন

সাত বছরের লড়াই শেষে নির্ভয়ার মায়ের হাতে আজ জয়ের চিহ্ন।

3:47 AM IST

দুই মামলাই খারিজ, দেড় ঘন্টা পরই ফাঁসি

সুপ্রিম কোর্ট রাষ্ট্রপতির দ্বারা পবনের প্রাণভিক্ষার আবেদনকে চ্যালেঞ্জ করে করা মামলা এবং মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ চেয়ে করা মামলা - দুটিই কারিজ করে দিল। আর দেড় ঘন্টা পরই ফাঁসি।

3:25 AM IST

ফাঁসি নিশ্চিত মেনে নিলেন এপি সিং

আসামিদের আইনজীবী এপি সিং মেনেই নিলেন চার আসামির ফাঁসি হওয়া নিশ্চিত। এই কথা মেনেও অন্।তম আসামি পবনের জবানবন্দি নথিভুক্ত করার জন্। মৃত্যু পরোয়ানা দু'-তিন দিনের জন্য স্থগিত করার আবেদন জানালেন তিনি।

2:58 AM IST

নতুন মাল-মশলা কিছু নেই

এপি সিং আদালতের সামনে পবন গুপ্তার স্কুল সার্টিফিকেট, স্কুল রেজিস্ট্রার, উপস্থিতির খাতা রেখে ফের দাবি করলেন অপরাধের সময় পবন নাবালক ছিল। বিচারপতি ভূষণ তাঁকে মনে করিয়ে দিলেন এই সব নথি তিনি আগেই আদালতে পেশ করেছেন, এবং এগুলি খারিজ হয়ে গিয়েছে।

2:51 AM IST

ভোররাতে দায়ের দুটি মামলা

শুধু স্থগিতাদেশ চেয়ে মামলা নয়, ভোররাতে সুপ্রিম কোর্টে রাষ্ট্রপতির নেওয়া পবন গুপ্তার দ্বিতীয় প্রাণভিক্ষার আবেদন খারিজ-এর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেও মামলা দায়ের করা হয়েছে। দুটি মামলারই শুনানি একসঙ্গে শুরু হয়েছে।

2:30 AM IST

এলেন সলিসিটার জেনারেল

এসে গেলেন সলিসিটার জেনারেল তুষার মেহতা-ও।

2:29 AM IST

উপস্থিত নির্ভয়ার বাবা-মা'ও

শীঘ্রই মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির আবেদনের শুনানি শুরু হতে চলেছে শীর্ষ আদালতেষ তার কয়েক মিনিট আগে আদালতে এসে পৌঁছলেন নির্ভয়ার বাবা-মা।

2:23 AM IST

জরুরি ভিত্তিতে শুনানির আবেদন

রেজিস্টারের কাছে মৃত্যু পরোয়ানা স্থগিত করে জরুরি শুনানির আবেদন করা হয়।

2:23 AM IST

গভীর রাতে রেজিস্ট্রারের বাড়িতে

গভীর রাতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের বাড়িতে পৌঁছান আসামি পক্ষের উকিল এপি সিং।

2:21 AM IST

আড়াইটেয় শুরু মামলা

সুপ্রিম কোর্টে শুক্রবার ভোর আড়াইটেয় শুরু হচ্ছে মৃত্যুদণ্ডাজ্ঢায় স্থগিতাদেশ চেয়ে চার আসামির করা আবেদনের শুনানি।

1:13 AM IST

নির্ভয়া দিবস

আদালতে যখন শেষ মুহূর্তেও পাঁসি এড়ানোর চেষ্টা করে যাচ্ছে আসামি পক্ষ, তখন তিহার জেলের বাইরে শুক্রবার-এর দিনটিকে 'নির্ভয়া দিবস' বলে উল্লেখ করে পোস্টার দিয়েছেন সাধারণ মানুষ।

1:09 AM IST

জেলের বাইরে রাত থেকেই ভিড়

দিল্লিতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বৃহস্পতিবার থেকেই একজায়গায় ২০ জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু, ভোরে নির্ভয়াকাণ্ডের ফাঁসি বলে, এদিন রাত থেকেই প্রচুর অত্যুৎসাহী মানুষ ভিড় জমিযেছেন তিহার কেন্দ্রীয় কারাগারের বাইরে।

12:57 AM IST

'কালই ন্যায়বিচার পাবে নির্ভয়া'

হাইকোর্টের রায়ের পর নির্ভয়ার মা আশা দেবী জানিয়েছেন আসামিদের অনেক সময় দেওয়া হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর করা পিছোতে তারা অনেকবার আবেদন করেছে। তাদের শেষ আবেদন হাইকোর্টে খারিজ করা হয়েছে। সুপ্রিম কোর্টেও তা খারিজ হবে। আজ সকালেই আসামিদের ফাঁসি হবে বলে নিশ্চিত তিনি ।

12:54 AM IST

হাল ছাড়ছেন না এপি সিং

হাইকোর্টের এই রায়ের পরও হাল চাড়তে নারাজ আসামিদের আইনজীবী এপি সিং। তিনি জানিয়েছেন হাইকোর্চের রায়ের প্রতিলিপি পেলেই তিনি তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করবেন। শীর্ষ আদালতের রেজিস্ট্রারের সঙ্গে এই বিষয়ে তাঁর কথা হয়েছে বলে জানান তিনি।

 

12:50 AM IST

খারিজ শেষ আবেদনও

এদিন দিল্লির নিম্ন আদালতে আবেদন করেও মৃত্যু পরোয়ানা. স্থগিতাদেশ আনতে পারেনি আসামি পক্ষ। তারপর অক্ষয়, বিনয় ও পবনের আইনজীবী এপি সিং নিম্ন আদালতের সেই রায়কে দিল্লি হাইকোর্টে চ্যালেঞ্জ করেথছিলেন। দাবি করেন মানবাধিকার কমিশন-সহ আরও বেশ কয়েক জায়গায় আসামিদের মামলা চলছে। দিন দুই-তিন সময় পেলেই তিনি সেগুলি দাখিল করতে পারবেন। কিন্তু, মধ্যরাত পর্যন্ত শুনানি চলার পর হাইকোর্ট সাফ জানিয়ে দেয় আসামি পক্ষের আবেদন ভিত্তিহীন বলে তা খারিজ করা হল।

বৃহস্পতিবার, সারাদিন সুপ্রিম কোর্ট ও দিল্লির এক নিম্ন আদালতে প্রায় ৪টি মামলা হওয়ার পর শুক্রবার ভোরে ফাঁসি কার্যকর হওয়া নিশ্চিত হয়েছিল। কিন্তু, রাতে সেই রায়-কে দিল্লি হাইকোর্টে চ্যালেঞ্জ জানান তিন আসামির আইনজীবী এপি সিং। কিন্তু, প্রায় মধ্যরাত পর্যন্ত চলা সেই শুনানির শেষে নির্ভয়াকাণ্ডের নিষ্পত্তি এদিন ভোর সাড়ে ৫ টাতেই বহাল রাখা হল। নির্ভয়াকাণ্ডের চার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির ফাঁসির সব খবরের লাইভ আপডেট পেতে চোখ রাখুন এখানে -