Asianet News BanglaAsianet News Bangla

ঋণ খেলাপে মাফ আরও ছয় মাস, কোভিড প্রেক্ষিতে দেউলিয়া আইনে দ্বিতীয় সংশোধন

কোভিড মহামারির প্রেক্ষিতে ক্ষতির মুখে পড়েছে প্রায় সব সংস্থাই

এই অবস্থায় ঋণখেলাপি ও দেউলিয়া আইনে সংশোধনী আনল মোদী সরকার

এই বিপর্যয়ের সময় কোনও সংস্থার বিরুদ্ধেই ঋণখেলাপির মামলা করা হবে না

তবে ইচ্ছাকৃত খেলাপিদের মোকাবিলা করাটা চ্যালেঞ্জের

 

Lok Sabha passes Insolvency and Bankruptcy Code (Second Amendment) Bill, 2020 ALB
Author
Kolkata, First Published Sep 21, 2020, 9:37 PM IST

সোমবার লোকসভা ইনসিভলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্সি কোড (দ্বিতীয় সংশোধনী) বিল, ২০২০ পাস হল লোকসভায়। গত শনিবারই রাজ্যসভায় বিলটি পাস হয়েছিল। গত ২৫ মার্চ থেকে কোভিড-১৯ মহামারির কারণে বহু সংস্থাই এখন চাপের মধ্যে রয়েছে। এই বিলে চলতি বছরের জুন মাসে মহামারীজনিত পরিস্থিতিতে বাণিজ্যিক সংস্থাগুলিকে ত্রাণ দেওয়ার জন্য আগের একটি অধ্যাদেশ প্রতিস্থাপনের কথা বলা হয়েছে। ফলে, এই মুহূর্তে কোনও সংস্থার বিরুদ্ধে নতুন করে ইনসালভেন্সি বা ঋণ খেলাপির কার্যক্রম করা হবে না।

গত ৫ জুন প্রবর্তিত অধ্যাদেশে বলা হয়েছিল ২৫ মার্চ থেকে ছয় মাসের জন্য ঋণখেলাপি সংস্থাগুলির বিরুদ্ধে ইনসালভেন্সির কার্যক্রম করা হবে না। এইবার এই সুরক্ষা সময়কাল এক বছর পর্যন্ত বাড়ানো হল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এদিন লোকসভায় বলেন, কোভিড-১৯ মহামারির মধ্যে সংস্থাগুলিকে 'তাত্ক্ষণিক ত্রাণ' দেওয়ার জন্যই সরকার এই অধ্যাদেশ জারি করেছে। এই সময় ঋণখেলাপির কার্যক্রম করলে সংস্থাগুলিকে দেউলিয়া হওয়ার দিকে ঠেলে দেওয়া হবে। বর্তমান বিলটিকে তিনি ৫ জুন জারি করা অধ্যাদেশের উত্তরসূরি বলে দাবি করেছেন।

কর্পোরেট আইন বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, এই কার্যক্রম স্থগিত রাখার সময় সরকার ইচ্ছাকৃত ঋণখেলাপিদের কীভাবে মোকাবিলা করে, সেটাই দেখার। এছাড়া, স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হলেও তা শেষ হতে খুব বেশি দেরি নেই। তাঁরা আশঙ্কা করছেন এই মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরই মামলা দায়েরের সংখ্যা হুহু করে বাড়তে পারে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios